বাস ভাড়া বাড়ানো সম্ভব নয়, সরকার – মালিক বৈঠকে বেরলো না রফাসূত্র

কলকাতা: বাসভাড়া বৃদ্ধি নিয়ে রাজ্য সরকারের সঙ্গে বাসমালিকদের বৈঠকে বেরলো না কোনও রফাসূত্র। ‘আগে রাস্তায় বাস নামান, তারপরে ভাড়া বৃদ্ধির প্রস্তাব বিবেচনা’, বাস মালিক সংগঠনের সঙ্গে বৈঠকে প্রস্তাব রাজ্য সরকারের।


গত ১ জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস নামানোর নির্দেয় দেয় রাজ্য। কিন্তু রাস্তায় বেরিয়ে যাত্রীরা দেখেন পর্যাপ্ত বাস নেই। রীতিমতো সমস্যায় পড়তে হয় যাত্রীদের। বাস মালিকদের দাবি, পেট্রোপণ্যের দাম যে ভাবে বেড়েছে তাতে এত কম যাত্রী নিয়ে বাস চালানো কার্যত অসম্ভব। শুধু কলকাতা নয়, জেলাতেও দেখা যায় একই ছবি। কোথাও কোথাও যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া চেয়ে বাস মালিকরা বাসের গায়ে পোস্টারও লাগিয়ে দেন। এই অবস্থায় আজ, সোমবার বেঙ্গল বাস সিন্ডিকেটের সভাপতি স্বর্ণকমল সাহার সঙ্গে বৈঠকে বসেছিলেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম।


মালিকদের দাবি, জ্বালানি তেল ও অন্যান্য সামগ্রীর দাম যে হারে বেড়েছে তাতে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয়। কলকাতায় বাসভাড়া ন্যূনতম ১০ টাকা করার দাবি তুলেছেন তাঁরা।
সোমবার বৈঠক ডেকেছিলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। সেখানে বাসমালিক সংগঠনগুলির প্রতিনিধিরা ছাড়াও হাজির ছিলেন বিধায়ক স্বর্ণকমল সাহা। বৈঠকে বাসমালিকদের পক্ষে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয় বলে জানানো হয়। পালটা সরকারের পক্ষে পরিবহণ মন্ত্রী বলেন, আগে রাস্তায় বাস নামিয়ে পরিস্থিতি স্বাভাবিক করুন। তার পর ভাবা হবে বাসভাড়া বৃদ্ধি নিয়ে।

আরও পড়ুন: পেট্রোপণ্য ও নিত্যপ্রয়োজনী দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মোদীকে চিঠি মমতার

ফিরহাদ বলেন, ‘আমি আগে বাস রাস্তায় নামিয়ে সাধারণ মানুষের ভোগান্তি লাঘব করতে বলেছি। বাসভাড়া বৃদ্ধি নিয়ে যে বিশেষজ্ঞ কমিটি রয়েছে তার সুপারিশ নবান্নে জমা পড়েছে। সরকার তা খতিয়ে দেখে সময়মতো পদক্ষেপ করবে।’

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২