‘জম্মু কাশ্মীর ভারতে অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে’ সন্ত্রাসবাদকে প্রশয় দেওয়ার নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

ডেস্ক: রাষ্ট্রপুঞ্জের বৈঠকেও সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে কড়া বার্তা দিল ভারত। রাষ্ট্রপুঞ্জে পাক প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর নিয়ে যে মন্তব্য করেছে তার যোগ্য জবাব দিয়েছে ভারত। রাষ্ট্রপুঞ্জে ভারতের ফার্স্ট সেক্রেটারি স্নেহা দুবে বলেছেন, ‘জম্মু কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল ভারতে অবিচ্ছেদ্য অংশ। ছিল, আছে এবং থাকবে। কাশ্মীরের কিছু অংশ পাকিস্তান বেআইনি ভাবে দখল করে রেখেছে তা রাষ্ট্রপুঞ্জের মঞ্চে অভিযোগ করেছে ভারত।

ভারতের ফার্স্ট সেক্রেটারি স্নেহা দুবে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে তুলোধনা করেন। স্নেহা বলেন, ‘ভারতের প্রতিনিধি স্নেহা দুবে বলেন, “রাষ্ট্রপুঞ্জ যে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে, তাদের আশ্রয় দেওয়ার একটি বিশাল তালিকা রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে, যা কখনওই অদেখা করা যায় না। পাকিস্তান রাষ্ট্রসংঘে ভারতের সম্পর্কে ভুল তথ্য বলে এর অপব্যবহার করছে। এটা খুব দুঃখের।’ তিনি আরও জানান, বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরির জন্য ভারত নয়, পাকিস্তানকে সচেতন ভাবে কাজ করতে হবে।

আরও পড়ুন: শক্তি বাড়াচ্ছে গভীর নিম্নচাপ আগামী ১২ ঘণ্টায় পরিণত হবে ঘূর্ণিঝড়ে, তৎপর লালবাজার, গড়ল বিশেষ দল

শুক্রবারই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য সম্প্রচার করা হয়, যেখানে তাঁকে বলতে শোনা যায়, “নয়া দিল্লি জম্মু-কাশ্মীর সমস্যাকে নিয়ে নিজেদের মতো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছে গিয়েছে।” একইসঙ্গে তিনি অভিযোগ আনেন, ভারতীয় সেনা নাকি ক্রমাগত মানবাধিকার লঙ্ঘন করে চলেছে।


এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজই রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বৈঠকে বক্তব্য রাখবেন। মনে করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তাতেও পাকিস্তানকে যোগ্য জবাব দেওয়ার ইঙ্গিত থাকবে। প্রসঙ্গত উল্লেখ্য আফগানিস্তান তালিবানদের দখলে যাওয়ার পরেই পাকিস্তান ভারতে সন্ত্রাসমূলক কার্যকলাপ বাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

Related posts

চতুর্থ দফায় বিকাল ৫টা পর্যন্ত রাজ্যের ৮ কেন্দ্রে গড় ভোট ৭৫.৬৬ শতাংশ

ভোটের ডিউটিতে এসে হৃদরোগে আক্রান্ত, বীরভূমে মৃত জওয়ান

সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত, ছেলেদের তুলনায় অনেকটাই এগিয়ে মেয়েরা