প্রথম পাতা খবর Kiff-2022: অপূর্ণ রয়ে গেল লতাজিকে বঙ্গবিভূষণ দেওয়ার ইচ্ছা: মমতা

Kiff-2022: অপূর্ণ রয়ে গেল লতাজিকে বঙ্গবিভূষণ দেওয়ার ইচ্ছা: মমতা

63 views
A+A-
Reset

একদিকে যখন মাত্রা ছাড়া গরমের নতুন রেকর্ড গড়ছে শহর কলকাতা সহ গোট দক্ষিণবঙ্গ। ঠিক তখনই আরও এক নতুন রেকর্ড সৃষ্টি করল তিলোত্তমার গর্বের চলচ্চিত্র উৎসব। যার আনুষ্ঠানিক নাম কেআইএফএফ অর্থাৎ কলকাতা ইন্টারন্যাসান্যাল ফিল্ম ফেস্টিভ্যাল বা কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কারণ, প্রতিবছর এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয় মূলত শীতকালে। শীতের মিঠে রোদ্দুর গায়ে মেখে আনন্দ আর আড্ডার মধ্য দিয়ে দলে দলে সিনেমাপ্রেমী মানুষজন ভিড় জমায় চলচ্চিত্র উতসবের প্রেক্ষাগৃহ গুলিতে। দেশ-বিদেশের বিভিন্ন নামি দামি সিনেমার স্বাদ চুটিয়ে উপভোগ করেন রাজ্যের মানুষ। কিন্তু এবার তার ব্যতিক্রম ঘটেছে।

কোভিড এর বাড়বাড়ন্ত থেকে শুরু করে আরও বেশ কিছু কারণকে সামনে রেখে এবার থমকে গিয়েছিল কলকাতা চলচ্চিত্র উতসবের উদ্বোধন ও অনুষ্ঠান। শেষ পর্যন্ত এমন একাট সময়ে এই উৎসবের সূচনা হল, যখন মাথার উপরে ভরা গ্রীস্ম। আর আকাশের নীচে থাকা বাংলার মানুষজনের প্রাণ যায় যায় অবস্থা। এখন প্রশ্ন হল, এই ভয়ানক গরম ও দাবদাহের মধ্য এবার ঠিক কতটা সাফল্য পাবে এই ২৭তম কলকাতা চলচ্চিত্র উৎসব। সোমবার ২৫এপ্রিল শুরু হওয়া এই চলচ্চিত্র উতসব চলবে আগামী ১মে পর্যন্ত। এদিন অরণ্যের দিনরাত্রী সিনেমা দিয়ে শুরু হয় এবারের এই ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

একদিকে যখন চূড়ান্ত গরমে প্রায় জ্বলে পুড়ে খাক হচ্ছে কলকাতা। যখন মাঝ বৈশাখেও হদিশ নেই কালবৈশাখীর। এমনই এক দাবদাহ পরিস্থিতির মধ্যেই সিনেমা প্রেমীদের জন্য যেন বয়ে এল এক ঝলক টাটকা দক্ষিণা বাতাশের মতই স্বস্তির খবর। কারণ ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়ে গেল সোমবার। আর এই কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন উপলক্ষ্যে কলকাতার নজরুল মঞ্চে দেখা গেল তারকার হাট। অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী বক্তৃতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী, অভিষেক চট্টোপাধ্যায়ের স্মৃতিচারণা করলেন। পাশাপাশি বাংলা ছবির উন্নতিতে একাধিক কাজ করা হচ্ছে বলেও জানিয়েছেন মমতা। চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ”গতবার কোভিডের মধ্যেও করেছিলাম। এবারও হওয়ার কথা ছিল না…বাংলা সিনেমার জৌলুস এখন অনেক বেড়েছে। ১৬৩টি সিনেমা দেখানো হবে। সহযোগী দেশ ফিনল্যান্ডকে ধন্যবাদ।” লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী, অভিষেক চট্টোপাধ্য়ায়ের স্মরণে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ”আমি বঙ্গবিভূষণ দিতে চেয়েছিলাম লতাজিকে মুম্বইতে গিয়ে। কিন্তু সেই সুযোগ হল না। সন্ধ্যাদি এত ভালো শিল্পী হয়ে আমার কাছে গান শুনতে চাইতেন… বাপ্পিদার মনটা অনেক বড় ছিল। খুব দু:খ পাই, যখন তাঁদের কথা মনে পড়ে। কিছুদিন আগে অভিষেক চলে গেল।” মুখ্যমন্ত্রী আরও বলেন, ”বাংলায় কী নেই! বারুইপুরে ১০ একর জমির উপর টেলি অ্যাকাডেমি তৈরি করেছি…বাংলা চলচ্চিত্র বিশ্বের সেরা চলচ্চিত্র। পুরনো বাংলা ছবি সংরক্ষণ করা হচ্ছে। বাংলা চলচ্চিত্রের উন্নতিতে কাজ করছি। অনেকগুলি নতুন স্টুডিও তৈরি করেছি। সিনে মিউজিয়াম তৈরি হচ্ছে।” পরের বার বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ফিল্ম দুনিয়াকেও আমন্ত্রণ জানানো হবে বলে এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিনের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বলিউড অভিনেতা শত্রুঘ্ন সিনহা। মঞ্চ আলো করেছেন টলিউড সুপারস্টার প্রসেনজিৎ, দেব, কোয়েল, শতাব্দী রায়, ইন্দ্রাণী হালদার, রঞ্জিত মল্লিক, নুসরত, শুভশ্রী, পাওলি দাম, রুক্মিণী মৈত্র, সায়ন্তিকা, রাজ চক্রবর্তী-সহ আরও অনেকে। অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় ও জুন মালিয়া।

এদিন শত্রুঘ্ন সিনহা বলেন, ”মানিকদার ভক্ত ছিলাম, এখনও আছি। অন্তর্জলী যাত্রা আমার উল্লেখযোগ্য সিনেমা। আমি মহান অভিনেতা কি না জানি না। যাঁরা বলেন একথা, তাঁদের প্রতি কৃতজ্ঞ…মৃণালদা একজন মহান পরিচালক। উৎপল দত্ত, পাহাড়ি সান্যালদের মতো সব দুর্দান্ত অভিনেতা এখানে ছিলেন। এছাড়াও প্রসেনজিৎও খুব ভালো অভিনেতা। বাংলার সিনেমার জন্য ও অনেক কিছু করেছে। আমি ওকে অনেক ছোট থেকে দেখছি।”

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.