চতুর্থ দিনে কুড়মিদের আন্দোলন, অবরূদ্ধ রেল, জাতীয় সড়ক

শুক্রবার চতুর্থ দিনে পড়ল কুড়মিদের রেল ও সড়ক অবরোধ। কুড়মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ের অন্তর্ভুক্তি এবং কুড়মালি ভাষাকে সাংবিধানিক স্বীকৃতি-সহ বিভিন্ন দাবিতে রাজ্যের বিভিন্ন জেলায় চলছে বিক্ষোভ।

ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় আন্দোলন চলছে। খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়কেও অবরোধ চলছে। একই সঙ্গে লোধাশুলিতে ৫ নম্বর রাজ্য সড়ক অবরোধ করছে কুড়মি জনজাতির মানুষ। যার ফলে অবরুদ্ধ হয়ে পড়েছে ঝাড়গ্রাম।

অবরোধের জেরে বিপর্যস্ত রেল পরিষেবাও। অবরোধের জেরে যাত্রী দুর্ভোগ চরমে। দক্ষিণ-পূর্ব রেলের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল করা হয়েছে আপ ডাউন মিলিয়ে ৪০টি ট্রেন। বাতিল করা হয়েছে আপ ডাউন মিলিয়ে ৪০টি ট্রেন। বেশ কয়েকটি ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ।

খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ থাকায় কয়েক কিলোমিটার ধরে দাঁড়িয়ে আছে সারি সারি ট্রাক। চরম দুর্ভোগে পড়েছেন চারদিন ধরে আটকে থাকা ট্রাক চালকরা। তাঁদের অভিযোগ, অনেক দাম দিয়ে জল কিনতে হচ্ছে। ঠিকমতো খাবার মিলছে না। অন্য দিকে, কখন অবরোধ উঠবে, তা এখনও জানা যায়নি।

সূত্রের খবর, অচলাবস্থা কাটাতে এ দিন দুপুর ৩টের সময় আন্দোলনকারীদের বৈঠকে বসার জন্য চিঠি দিয়েছে অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতরের তরফে। কিন্তু সেই বৈঠকে আন্দোলনকারীরা যোগ দেবেন কি না, তা অনিশ্চিত। তবে অবরোধ অব্যাহত থাকলে ভোগান্তি যে আরও বাড়বে, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: পঞ্চায়েত এলাকাতেও শহরের মতো পরিষেবা দিতে নতুন নীতি আনার পরিকল্পনা রাজ্যের

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২