পঞ্চায়েত এলাকাতেও শহরের মতো পরিষেবা দিতে নতুন নীতি আনার পরিকল্পনা রাজ্যের

কলকাতা: ‘সেমি আরবান’ বা নতুন নগর পরিকল্পনা নীতি আনছে রাজ্য সরকার। শহর লাগোয়া গ্রামাঞ্চলে শহরের মতোই নাগরিক পরিষেবা দেওয়াই পরিকল্পনার মূল লক্ষ্য। বৃহস্পতিবার বিধানসভায় এ কথা জানিয়েছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

শহরের মতোই গ্রামাঞ্চলেও এখন গড়ে উঠছে উঁচু ইমারত। তৈরি হচ্ছে সেতু, স্থায়ী রাস্তা-সহ অন্যান্য উপকরণকে সঙ্গে নিয়ে শহরের মতোই চেহারা নিচ্ছে গ্রাম। যা দেখে শহর আর গ্রামের ফারাক করাই মাঝেমধ্যে মুশকিল হয়ে পড়ে। কিন্তু গ্রাম পঞ্চায়েত এলাকার নিকাশি বা জঞ্জাল সাফাইয়ের ব্যবস্থাপনা প্রকৃত শহরাঞ্চলের মতো নয়।

এ ধরনের সমস্যা নিয়ে একটি প্রশ্নে বিশেষ নীতি আনার কথা জানান ফিরহাদ। মন্ত্রী বলেন, “শহর বা গ্রামের পুর এলাকা সংলগ্ন এমন অনেক জায়গা রয়েছে যা পঞ্চায়েতের আওতাধীন। কিন্তু সেখানেও শহরের মতো নগরায়নের ছাপ স্পষ্ট। একের পর এক জনবসতি তৈরি হচ্ছে। কিন্তু সেই অনুপাতে সঠিক নিকাশি ব্যবস্থা কিংবা জঞ্জাল সাফাই ব্যবস্থাপনা তৈরি করা যায়নি। এ ভাবে চলতে থাকলে সেইসব অঞ্চলের পরিবেশ আগামী দিনে ভয়ংকর হয়ে উঠবে। তাই পঞ্চায়েত দফতরের সঙ্গে আলোচনা সাপেক্ষে আমরা বিশেষ নীতি আনতে চাইছি”।

সেই বিশেষ নীতিটি হল ‘সেমি আরবান ল্যান্ড ইউজ পলিসি’। এর সাহায্যেই এই পদক্ষেপ সম্ভব বলে জানান তিনি। ইতিমধ্যেই এ ব্যাপারে কেএমডিএ-কে বিজ্ঞপ্তি জারির নির্দেশও দেওয়া হয়েছে বলে জানান পুরমন্ত্রী।

আরও পড়ুন: নতুন রূপে খুলল টালা ব্রিজ, আপাতত চলবে ছোটো গাড়ি

Related posts

‘যখন ভোটবাক্স খুলবে, সর্ষেফুল দেখবেন বিজেপির নেতারা’, কৃষ্ণনগর থেকে কটাক্ষ অভিষেকের

জম্মু ও কাশ্মীরে কনভয়ে জঙ্গি হামলা, নিহত বায়ুসেনার জওয়ান, আহত ৫

তাপপ্রবাহ থেকে মুক্তি! ঝড়বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে