পঞ্চম দিনে পুরুলিয়ায় অবরোধ প্রত্যাহার কুড়মি সমাজের

পুরুলিয়া: পাঁচ দিনের মাথায় পুরুলিয়ায় অবরোধ তুলে নিলেন কুড়মিরা। তবে রবিবার কুস্তাউরে অবরোধ প্রত্যাহারের ঘোষণা হলেও অবরোধ জারি খেমাশুলিতে।

সারনা ধর্মের স্বীকৃতি ও তফসিলি উপজাতিভুক্ত হওয়ার দাবিতে গত পাঁচদিন ধরে পুরুলিয়া, খড়গপুরের খেমাশুলি স্টেশনে অবরোধ চালাচ্ছিলেন কুড়মিরা। বন্ধ করে দেওয়া হয়েছিল জাতীয় সড়কও। এ দিন আদিবাসী কুড়মি সমাজের নেতা অজিত প্রসাদ মাহাতো জানিয়েছেন, প্রশাসনের তরফ থেকে তাঁরা সেভাবে সহযোগিতা পাননি। কিন্তু প্রচণ্ড দাবদাহ চলছে, গরমে কষ্ট হচ্ছে, রাস্তাঘাট অবরুদ্ধ, ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় সাধারণ মানুষের প্রচণ্ড কষ্ট হচ্ছে, সেই সমস্যা ভেবেই অবরোধ তুলে নেওয়া হচ্ছে।

গত কয়েকদিন ধরে রাজ্য প্রশাসনের সঙ্গে দফায়-দফায় বৈঠক করেও সমাধান সূত্র বের হয়নি। রাজ্য জানিয়েছিল, চলতি মাসের ১০ তারিখ কলকাতায় মুখ্যসচিবের সঙ্গে বৈঠক হবে আন্দোলনকারীদের। কিন্তু সেই প্রস্তাবও ফিরিয়ে দেয় আদিবাসী কুড়মি সমাজ। শেষে নিজেরাই অবরোধ প্রত্যাহার করে নেন আন্দোলনকারীরা।

অবরোধ প্রত্যাহার করলেও নিজেদের দাবি আদায়ের আন্দোনে অনড় কুড়মি সম্প্রদায়। কেন্দ্রীয় কমিটির সঙ্গে আলাপ আলোচনার পর আন্দোলনের পরবর্তী পর্যায় কী হবে তা সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কুড়মি সমাজ।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন