প্রথম পাতা খবর বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লেবার পার্টির নেতা স্টার্মার

বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লেবার পার্টির নেতা স্টার্মার

28 views
A+A-
Reset

ঋষি সুনকের দল কনজারভেটিভ পার্টিকে হারিয়ে লেবার পার্টির পক্ষ থেকে বিপুল ভোটে জয়ী হয়ে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হলেন কেইর স্টার্মার।

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে মোট আসন ৬৫০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠার জন্য দরকার ৩২৬ আসন। ব্রিটেনের সাধারণ নির্বাচনে বুথফেরত সমীক্ষাকে সত্যি প্রমাণ করে সোমবার বিকেল সাড়ে ৩টে (ভারতীয় সময়) পর্যন্ত ৪১২টি গিয়েছে লেবারদের ঝুলিতে। টোরিরা ১২১ এবং অন্যেরা ১১৫টিতে জিতেছে। দু’টি আসনের ফলঘোষণা এখনও বাকি।

এই ফলাফলেই স্পষ্ট হয়ে যায়, ঋষি সুনকের কনজারভেটিভ পার্টি ১৪ বছর পর ব্রিটেনের মসনদ থেকে সরে যাচ্ছে। এর পরেই প্রথা মেনে বাকিংহাম প্রাসাদে গিয়ে রাজা তৃতীয় চার্লসকে ভোটের ফলাফল জানিয়ে প্রধানমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেন।

অন্য দিকে, বিজয়ী দলের নেতা স্টার্মার সে সময় বাকিংহামে রাজার কাছ থেকে আনুষ্ঠানিক ভাবে সরকার গড়ার আমন্ত্রণ আনতে যান। এর পর ডাউনিং স্ট্রিটের সেই ‘১০’ লেখা কালো দরজার সামনে বক্তৃতা করেন তিনি। নিজের প্রথম বক্তৃতায় তিনি স্বীকার করেছেন যে অনেক লোক রাজনীতি সম্পর্কে মোহভঙ্গ এবং উন্মত্ত। তবে একই সঙ্গে তিনি বলেন, তাঁর সরকার দেশের সরকারের প্রতি আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করবে। তাঁর কথায়, “আমরা সুযোগের পরিকাঠামো পুনর্নির্মাণ করব।”

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.