হরিদ্বারের ধর্ম সংসদের বিরুদ্ধে সুপ্রিমকোর্টের দ্বারস্থ আইনজীবীরা

সম্প্রতি হরিদ্বারে অনুষ্ঠিত হয়ে যাওয়া ধর্মসভা নিয়ে ক্রমশই উত্তপ্ত হচ্ছে দেশের অন্দরমহল। ডিসেম্বর মাসের ১৭ তারিখ দিল্লিতে হিন্দু যুব বাহিনী এবং ১৯ ডিসেম্বর হরিদ্বারে যতি নরসিংহানন্দ দ্বারা আয়োজিত ধর্ম সভা। সাম্প্রতিক এই দুটি ঘটনার কথা উল্লেখ করে দেশের প্রধান বিচারপতি এনভি রমনাকে চিঠি লিখলেন সুপ্রিমকোর্টের ৭৬ জন আইনজীবী।

চিঠিতে ওই দুই ধর্মসভার কথা উল্লেখ করে আইনজীবীদের বক্তব্য, মুসলীম তথা দেশের সংখ্যাঘুদের গণহত্যার জন্য খোলা আহ্বান নিয়ে ঘৃণামূলক বক্তৃতা করা হয়েছে ওই দুই ধর্ম সভায়। যেটা সম্পূর্ণরূপ সংবিধান বিরোধী। তাই এই ধরনের বিদ্বেষ মূলক বক্তব্যের বিরুদ্ধে নেওয়া হোক কঠোর পদক্ষেপ, এমনটাই আবেদন আইনজীবীদের।

অতীতেও এই একই ধরনের হিংসাত্মক এবং বিদ্বেষমূলক বক্তৃতায় কোন কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি বলেও উল্লেখ করেন ৭৬ আইনজীবী। প্রধান বিচারপতি এনভি রমনাকে এই ঘটনাগুলির ক্ষেত্রে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছেন আইনজীবীরা।

দেশের সুশীল সমাজের একাংশ মনে করে, হরিদ্বারের অনুষ্ঠিত ধর্ম সংসদ এর ঘটনা দেশের ঐতহ্যবাহী সম্প্রীতির ভীত ধরে নড়িয়ে দিয়েছে। যেখানে দেশের সংবিধানই শেষ কথা বলে সেখানে দেশের সংবিধানকেই প্রকাশ্যে অস্বীকার করা হচ্ছে। অথচ এই ঘটনায় এখনও পর্যন্ত একজনকেও গ্রেফতার করতে পারেনি প্রশাসন। যা অত্যন্ত হতাশ জনক। আর এই কারণেই আদালতের হস্তক্ষেপের দরকার বলেও জানান আবেদনকারী আইনজীবীরা।

Related posts

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতহানির অভিযোগ! চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে পথে তৃণমূল মহিলা কংগ্রেস

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

নির্বাচনী সভা থেকে ‘চাকরিহারা’দের বড়সড় আশ্বাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর