প্রথম পাতা খবর বিধানসভা ভোটের ইস্তাহার তৈরির কাজ শুরু করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

বিধানসভা ভোটের ইস্তাহার তৈরির কাজ শুরু করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

283 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : আগামী বিধানসভা নির্বাচনের ইস্তাহার তৈরির কাজ শুরু করে দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বরাবরের মতোই নির্বাচনী ইস্তাহার তৈরিতে দলের নিচুতলার কর্মী থেকে সাংসদ, বিধায়ক-সহ সকলের মতামত নিচ্ছেন মমতা। সেই মতামতের ভিত্তিতে তিনি একটি কমিটি গঠন করবেন বলে খবর।

ওই কমিটিই চূড়ান্ত ইস্তাহার তৈরি করবে। মমতা নিজেও সেই কমিটিতে থাকবেন। ইস্তাহারে বেশ কিছু বিষয়কে ‘বিশেষভাবে গুরুত্ব’ দেবেন দলের শীর্ষনেতৃত্ব। তার মধ্যে থাকবে বিনামূল্যে রেশন দেওয়া, স্বাস্থ্য ও শিক্ষার মতো সমাজের সকল স্তরের জন্য গুরুত্বপূর্ণ পরিষেবাগুলির প্রসঙ্গ।

এ ছাড়াও জোর দেওয়া হবে শিল্প ও কর্মসংস্থানের মতো বিষয়গুলিকে। ইস্তাহার তৈরির জন্য নেত্রী দলের নেতা, কর্মী, বিধায়ক এবং সাংসদদের কাছে লিখিত আকারে মতামত এবং প্রস্তাব চেয়েছেন। সেই প্রস্তাবগুলি জমা পড়ার পর তৃণমূল নেত্রী নিজে তা খতিয়ে দেখবেন এবং বিবেচনা করবেন।

তারপর মনোনীত প্রস্তাবগুলিকে সামনে রেখে একটি খসড়া ইস্তাহার তৈরি করা হবে। সেই খসড়া ইস্তাহারের ভিত্তিতে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করবেন নেত্রী। সেই কমিটিতে মমতা ছাড়াও থাকবেন একাধিক মন্ত্রী, সাংসদ ও বিধায়ক।

২০১৬ সালের বিধানসভা ভোটের মতোই এ বারও তৃণমূল নির্বাচনী ময়দানে নামবে রাজ্যের ‘শাসক’ হিসাবে। ফলে ইস্তাহারে গুরুত্ব পাবে গত পাঁচ বছরে তৃণমূলের ‘উন্নয়ন’-এর বিষয়গুলি। বিশেষত, নাগরিক পরিষেবা সংক্রান্ত কৃতিত্বের কথা।

পাশাপাশিই, বিজেপি-কে প্রধান প্রতিপক্ষ ধরে নিয়ে ‘বহিরাগত’ প্রসঙ্গ এবং ‘সাম্প্রদায়িক সম্প্রীতি ও ধর্মনিরপেক্ষতা’-ও ইস্তাহারে গুরুত্ব পাবে। ইস্তাহারে স্থান পাবে তৃণমূলের ভোটকুশলী প্রশান্ত কিশোরের সমীক্ষাও। প্রশান্তের সংস্থা ‘আইপ্যাক’-এর সদস্যরা রাজ্যের বিভিন্ন প্রান্তে ঘুরে মানুষের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে একটি সমীক্ষা করেছেন।

আরও পড়ুন : শনিবার রাজ্যে টিকাকরণ শুরু, ভার্চুয়ালি দেখবেন মমতা বন্দ্যোপাধ্যায়

দু’মাসের মধ্যেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হয়ে যাবে বলে মনে করছে শাসক শিবির। ফলে তারা দ্রুত ইস্তাহার তৈরির বিষয়টি চূড়ান্ত করে ফেলতে চাইছে।

প্রসঙ্গত, ইস্তাহার তৈরির কাজে নেমে পড়েছে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ বিজেপি-ও। ইস্তাহার তৈরির জন্য তারা আগেই একটি কমিটি তৈরি করেছে। কমিটির সদস্যরা ইতিমধ্যে তথ্যসংগ্রহের কাজও শুরু করে দিয়েছেন।

তবে কংগ্রেস-বাম জোটের ইস্তাহার এখনও পর্যন্ত শুরু হয়নি। আদপেও জোট হচ্ছে কিনা তাও এখনও নিশ্চিত নয়।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.