প্রথম পাতা খবর ৫ টাকায় ডিম, ভাত, ডাল, তরকারি, ‘মা’ প্রকল্পের সূচনায় মমতাময়ী মুখ‍্যমন্ত্রী

৫ টাকায় ডিম, ভাত, ডাল, তরকারি, ‘মা’ প্রকল্পের সূচনায় মমতাময়ী মুখ‍্যমন্ত্রী

92 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : সোমবার ‘মা’ প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই প্রকল্পে কলকাতা পুর এলাকার দুঃস্থ মানুষদের জন্য মাত্র ৫ টাকায় পেটভরে ডিম-ভাত খাওয়ার ব্যবস্থা করেছেন তিনি।

সোমবার নবান্ন থেকে ভার্চুয়াল সাংবাদিক বৈঠক চলাকালীন ‘মা’ প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা। আপাতত কলকাতার ১৬টি বরোর ১৪৪টি ওয়ার্ডে এই প্রকল্প শুরু হচ্ছে।

মমতা জানান, প্রতিদিন দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত প্রত্যেক ওয়ার্ডে ৫০০ জনকে পেটভরে ভাত, ডাল, সবজি এবং ডিম দেওয়া হবে। সংক্ষেপে ডিম-ভাত।

আপাতত প্রকল্পটি কলকাতার মধ্যে সীমাবদ্ধ থাকলেও আগামী দিনে রাজ্যের সর্বত্র সেটি চালু করা হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রাথমিক ভাবে ডিম-ভাতের দায়িত্ব আছে কলকাতা পুরসভার হাতে।

আরও পড়ুন : বাজেটের ঘোষণা মেনে ৩ শতাংশ ভাতাবৃদ্ধি পার্শ্বশিক্ষকদের

এ দিন নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, ‘সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে সরকার। বহু গরিব মানুষ বাইরে কাজ করেন ঘরে খাওয়ার সুযোগ হয় না।

তাঁদের জন্য মায়ের নামে প্রকল্প চালু করছি। আপাতত পরীক্ষামূলকভাবে চলবে। পরে একইভাবে বিভিন্ন জায়গায় চালু হবে মা প্রকল্প। পরিচালনা করবে স্বনির্ভর গোষ্ঠী। বাংলায় ব্যবসার একটি পরিকাঠামোও গড়ে উঠবে।’

এক্ষেত্রে সরকার ভর্তুকি দেবে প্লেট পিছু ১৫ টাকা। মুখ‍্যমন্ত্রীর কথায়, ‘এটা নজিরবিহীন প্রকল্প। প্রথমে কিছু সমস্যা হবে। খাবার ফুরিয়ে যেতে পারে।

পরে চাহিদা দেখে বন্দোবস্ত করা হবে। বাজেটে ঘোষণার পর ৭-৮ দিনেই চালু করেছি। প্রকল্পের জন্য বাজেটে বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি।’

এরপর ভার্চুয়ালি বালুরঘাট, আলিপুরদুয়ার ও হাওড়ার ‘মা প্রকল্প’ দেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। গোটা ব্যবস্থাপনা দেখে খুশি মুখ্যমন্ত্রী মজার ছলে বলেন,’আমি কিন্তু একদিন খেতে যাব। এটা বাংলা মা-বোন-ভাইদের উৎসর্গ করলাম।’

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.