দাম এত হলে মানুষ খাবে কী করে? নবান্নের বৈঠকে বিশেষ নির্দেশ মুখ্যমন্ত্রীর

কলকাতা: বাজারের দ্রব্যমূল্যের উপর সজাগ দৃষ্টি রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোমবার বিকেলে নবান্নের সাংবাদিক বৈঠকে মমতা জানান, পেট্রোল-ডিজেলের দাম বাড়ার পরও বাংলায় বাজার দর অনেকটা স্থিতিশীল রয়েছে। তবে তার মধ্যেও যে সব জায়গায় সমস্যা হচ্ছে, সেগুলি মেটানোর জন্য একগুচ্ছ পরামর্শ দিলেন তিনি।

টাস্ক ফোর্স, কৃষি বিপণন দফতরের সঙ্গে জরুরি বৈঠকে দ্রব্যমূল্য নিয়ে বেশ কিছু নির্দেশ দিয়ে তিনি জানান, ইতিমধ্যে বেশ কিছু জায়গায় চড়া দামে শাকসব্জি বিক্রির খবর পেয়েছেন। অবিলম্বে তা নিয়ন্ত্রণ করতে হবে। পাশাপাশি কোল্ড স্টোরেজ থেকে আলু বাজারে আনারও কথা বলেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গক্রমে আলুর দাম নিয়ে কথা বলতে গিয়ে মমতা বলেন দাম কমাতে গেলে হিমঘর থেকে আলু বার করতে হবে। তবেই অনেকটা কমবে। সে ক্ষেত্রে তিনি প্রস্তাব দেন হিমঘর থেকে যদি ৫০ শতাংশ আলু বার করা হয় তবে সরকার যে শুল্ক নেয় তা ছেড়ে দেওয়া হবে। এ ক্ষেত্রে প্রস্তাব আসে ১৫ ডিসেম্বর পর্যন্ত যদি ১০০ শতাংশ আলু হিমঘর থেকে বার করা হয় তা হলে যেন সরকার শুল্ক না নেয়। মুখ্যমন্ত্রী সেই প্রস্তাব মেনে নেন। একই সঙ্গে তিনি বিকল্প হিসাবে পরামর্শ দেন পালংশাকের পাশাপাশি অন্যান্য শাক বাজারে আনতে। তিনি বলেন, “বাংলায় তো আরও অনেক শাক আছে সেগুলি কৃষকদের কাছ থেকে নিন। বাজারে আনুন। মানুষকে জানান”।

মুখ্যমন্ত্রীর প্রশ্ন, একটা বাঁধাকপির দাম কেন ৪০ থেকে ৫০ টাকা নেওয়া হচ্ছে? শিম কেন ২২ টাকা কেজিতে কলকাতায় বিক্রি হচ্ছে? আলু কেন বাজারে বেশি দামে বিক্রি হচ্ছে? মুরগির মাংসের দাম নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “ডিম উৎপাদন আমাদের আরও বাড়াতে হবে। চিকেনের দাম একটু বেশি আছে। বাজারে‌ চিকেনের দাম কমাতে হবে। চিকেনের দাম এত হলে মানুষ খাবে কী করে? আমার কথা হচ্ছে এটা ১৫০ টাকার বেশি হবে না। ১৮৫ টাকা বেশি নয়? এটা কী হচ্ছে?”

আরও পড়ুন: হাওড়া ব্রিজে ৩ পথচারীকে পিষে দিল বাস, মৃত ২

Related posts

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের

ফের তাপপ্রবাহের পরিস্থিতি, শুক্রবার কোন কোন জেলায় হাঁসফাঁস অবস্থা