প্রথম পাতা খবর বিশ্বভারতীর শতবর্ষে ট‍্যুইটারে শ্রদ্ধাজ্ঞাপন মুখ‍্যমন্ত্রীর, ‘বিশ্বসাথে’ যোগের কথা স্মরণ

বিশ্বভারতীর শতবর্ষে ট‍্যুইটারে শ্রদ্ধাজ্ঞাপন মুখ‍্যমন্ত্রীর, ‘বিশ্বসাথে’ যোগের কথা স্মরণ

269 views
A+A-
Reset

ওয়েবডেস্কঃ

বিশ্বভারতীর শতবর্ষ উপলক্ষে ট‍্যুইট করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।রবীন্দ্রনাথ ঠাকুরের গান উদ্ধৃত করে তিনি ট‍্যুইটারে লিখেছেন, ‘‘বিশ্বসাথে যোগে যেথায় বিহারো, সেইখানে যোগ তোমার সাথে আমারও’’। রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তা ও দর্শনকে সংরক্ষণ করার কথাও বলেন মুখ‍্যমন্ত্রী।

কবির ১৯১০ সালে লেখা পূজা পর্যায়ের এই গানটি উদ্ধৃত করার পাশাপাশি মমতা লিখেছেন, ‘১০০ বছর হল বিশ্বভারতীর। আদর্শ মানুষ তৈরির পথে রবীন্দ্রনাথ ঠাকুরের সবচেয়ে বড় এক গবেষণার ফসল এই শিক্ষার মন্দির। আমাদের উচিত এই মহান দার্শনিকের চিন্তা ও দর্শনকে সংরক্ষণ করা’। সম্প্রতি বিশ্বভারতী থেকে ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ইতিমধ্যেই পৌষ মেলা বাতিল হলেও শুরু হয়েছে পৌষ উৎসব। তার মধ্যেই বিশ্বভারতীর ১০০ বছরের শুরু। এই শতবর্ষপূর্তির অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমাবেশে উপস্থিত রয়েছেন রাজ্যপাল জগদীর ধনখড় ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। শতবর্ষের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশাপাশি মুখ্যমন্ত্রীকেও ভার্চুয়ালি থাকার আবেদন জানানো হয়েছিল। ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ না দিলেও ট‍্যুইটারে শ্রদ্ধাজ্ঞাপন সারলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আন্তর্জাতিকতাবাদ ও প্রকৃতির সঙ্গে যোগের যে মোহময় আদর্শের কথা রবীন্দ্রনাথ তাঁর লেখায় তুলে ধরেছিলেন, তাতে সংকীর্ণতা ছিল না। ট‍্যুইটে সে কথা আরও একবার মনে করিয়ে দিলেন মুখ‍্যমন্ত্রী।

উল্লেখ্য, কিছু দিনের মধ্যেই বোলপুর যাচ্ছেন মুখ্যমন্ত্রী। ২৮ ডিসেম্বর তাঁর বোলপুরে পৌঁছনোর কথা। সৌজন্য সাক্ষাতের কথা বলে বিশ্বভারতীর উপাচার্য চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রীকে। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সেই আবেদন মমতা বন্দ্যোপাধ্যায় রাখবেন কি না, তা যদিও এখনও স্পষ্ট নয়। তবে মুখ‍্যমন্ত্রীর না থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.