পুজোর আগেই চালু হবে গঙ্গার নীচ দিয়ে মেট্রো!

কলকাতা: এক মিনিটও লাগবে না। মাত্র ৪৫ সেকেন্ডেই পার হয়ে যাবেন গঙ্গা। সূত্রের খবর, সবকিছু ঠিকঠাক থাকলে দুর্গাপুজোর আগেই গঙ্গার তলা দিয়ে যাত্রী নিয়ে ছুটবে মেট্রো রেল।

জানা গিয়েছে, ২০২৩ সালেই ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের সুড়ঙ্গ পথে চলতে শুরু করবে মেট্রো। তবে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পূর্ণাঙ্গ রুটে নয়, বউবাজারের ঝক্কি থাকায় আপাতত প্রারম্ভিক স্টেশন থেকে এসপ্লানেড পর্যন্ত বিক্ষিপ্ত পরিষেবা চালু করা হতে পারে।

কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের তরফ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে, পূর্ব-পশ্চিম করিডোরের ক্ষেত্রে এই টানেল অপরিহার্য এবং গুরুত্বপূর্ণ। এই রুটে লোকবসতি এবং অন্যান্য প্রযুক্তিগত সমস্যা ছিল। ফলে নদীর নীচ দিয়ে টানেল করে লাইন আনাটাই ছিল একমাত্র উপায়।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডমুখী মেট্রো টানেল পুরোপুরি তৈরি হয়ে গিয়েছে। ৫২০ মিটার লম্বা এই টানেলটি কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোরের লাইফলাইন হতে চলেছে। এপ্রিল মাস থেকে গঙ্গার তলা দিয়ে ট্রায়াল রান শুরুর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেই মহড়া চলবে তিনমাস। তারপর চূড়ান্ত ছাড়পত্রের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটির (সিআরএস) কাছে আবেদন করা হবে। সব মিলিয়ে মাস পাঁচেক সময় লাগতে পারে। সে ক্ষেত্রে সেপ্টেম্বর-অক্টোবরে এই পথে মেট্রো চলবে বলে আশাবাদী কর্তৃপক্ষ।

ও দিকে, শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পরিষেবা ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের গোটা রুট কবে চালু হবে, তা নিয়ে অনিশ্চয়তার পাহাড় তৈরি হয়েছে। টানেল করতে গিয়ে বউবাজারের একাধিক জায়গায় বিপর্যয় দেখা দিয়েছে। স্বভাবতই মাটির নীচে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোপথের সংযুক্তিকরণ ঘিরে তৈরি হয়েছে ধোঁয়াশা। তাই গোটা রুটে ট্রেন না চালিয়ে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত বিক্ষিপ্ত পরিষেবা চালুর পরিকল্পনা নিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

Related posts

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার

গুজরাতের বিরুদ্ধে মাঠে না নেমেই আইপিএল ২০২৪ কোয়ালিফায়ারে কেকেআর!

বৃষ্টি কমলেই তাপমাত্রা বৃদ্ধি, কী বলছে আবহাওয়ার পূর্বাভাস