প্রথম পাতা খবর স্বচছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বের সূচনা করলেন মোদী, উন্নয়নের লক্ষ্যে মোট ৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ

স্বচছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বের সূচনা করলেন মোদী, উন্নয়নের লক্ষ্যে মোট ৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ

80 views
A+A-
Reset

ডেস্ক: স্বচছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বের (Swachh Bharat Mission 2.0) সূচনা করলেন মোদী (Narendra Modi)। তিনি বলেছেন,  ‘আবর্জনামুক্ত শহর গড়াই লক্ষ্য। একইসঙ্গে দেশের বিভিন্ন শহরকে আবর্জনামুক্ত করতে ও পানীয় জল নিশ্চিত করার লক্ষ্যে অটল মিশন ফর রিজুভিনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশন বা AMRUT প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী। উন্নয়নের লক্ষ্যে মোট ৪ লক্ষ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে বলে জানা যাচ্ছে।


প্রধানমন্ত্রী বলেছেন, স্বচ্ছ ভারত  মিশন ও মিশন অম্রুতের পরবর্তী পর্যায় বাবা সাহেব অম্বেডকরের স্বপ্ন পূরণের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাবা সাহেব বৈষম্য দূর করার মাধ্যম হিসেবে শহরাঞ্চলের উন্নয়নের কথাও বলেছিলেন।  আমরা ধন্য যে আজকে এই প্রকল্পের সূচনা বি আর আম্বেদকর সেন্টারে হল।


স্বচ্ছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বে ১.৪১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অপরদিকে, অম্রুত ২.০ মিশনে ২.৮৭ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র সরকার। মিশন অম্রুতের পরবর্তী পর্বে দেশের নিকাশি ও সেপ্টিক ম্যানেজমেন্ট ব্যবস্থাকে ঢেলে সাজাতে চাইছে কেন্দ্র সরকার। অন্যদিকে শহরগুলিকে ওয়াটার সিকিওর হিসেবে গড়ে তুলতে মাঠে নামছে মোদী ব্রিগেড।

আরও পড়ুন: বন্যা পরিস্থিতির জন্য ডিভিসিকে তীব্র আক্রমণ, শনিবারই আকাশ পথে প্লাবিত জেলা পরিদর্শনে যাবেন মুখ্যমন্ত্রী


প্রধানমন্ত্রী বলেছেন, ২০১৪-তে দেশবাসী ভারতকে খোলা জায়গায় শৌচমুক্ত করার সংকল্প নিয়েছিলেন। ১০ কোটির বেশি শৌচাগার তৈরি করে দেশবাসী এই সংকল্প পূর্ণ করেছেন। এখন স্বচ্ছ ভারত মিশন-আর্বান ২.০ লক্ষ্য আবর্জনা-মুক্ত শহর। জঞ্জাল-আবর্জনার স্তুপ থেকে শহরকে পুরোপুরি মুক্ত করতে হবে। অন্যদিকে প্রতিটা শহরেই ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের সংখ্যাও বাড়বে বলে জানান মোদী। ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের সংখ্যা বাড়লে আগের থেকে শহরের মানুষ অনেক বেশি মাত্রায় যে পরিশুদ্ধ পানীয় জল পাবে তা বলাই বাহুল্য। অন্যদিকে নদীগুলিও আগের থেকে অনেক বেশি দূষণমুক্তও হবে।


প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের সাফাইকর্মী বন্ধুরা, যাঁরা ঝাড়ু হাতে শহর সাফ করেন, আবর্জনার দুর্গন্ধ সহ্য করেও নোংরা-আবর্জনা পরিষ্কার করেন, প্রকৃত অর্থে তাঁরাই এই অভিযানের মহানায়ক। করোনা অতিমারীর সময় তাঁদের অবদান সবাই খুব কাছ থেকে দেখেছেন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.