আফগানিস্তানের মাটিকে সন্ত্রাসবাদের জন্য যেন ব্যবহার না হয়, ইমরানকে কড়া বার্তা মোদীর

ডেস্ক: রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে চতুর্থ বার তিনি ইউএনজিএ-তে বক্তব্য রাখলেন। মোদী বলেন, আমি ভাগ্যবান যে টানা চারবার সেই দেশের প্রতিনিধিত্ব করছি, যে দেশ বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ। এমন দেশ যেখানে হাজারো ভাষা, জীবনশৈলী রয়েছে। বৈচিত্রের মধ্যে ঐক্য রয়েছে। পাশাপাশি আফগানিস্তান ইস্যুতেও তাঁর অবস্থান জানতে চাইছিল গোটা বিশ্ব। সেই সমস্ত বিষয়েই শনিবার মুখ খুললেন নমো। একবারও পাকিস্তানের নাম না করে ইমরান খানকে কড়া বার্তা দিয়ে রাখলেন।
আফগানিস্তানের স্পর্শকাতর পরিস্থিতির কথা উল্লেখ করে মোদী বলেন, কেউ যেন সন্ত্রাসবাদের সম্প্রসারণ ঘটানোর জন্য সেই দেশের মাটি ব্যবহার না করে। যেই বক্তব্য আসলে পাকিস্তানকে উদ্দেশ্য করেই ছিল, এটা দিনের আলোর মতোই পরিষ্কার।


মোদী বলেন, আজ বিশ্বের সামনে চমর বিপদ হল সন্ত্রাসবাদ। কিছু দস সন্ত্রাসবাদকে হায়িতার করছে। এদিন মূলত সেইসব দেশকেই সাবধান করে দিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর নিশানায় যে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান ছিল, তা বলার অপেক্ষা রাখে না। একইসঙ্গে তিনি সাবধান করে দিয়েছেন চিনকেও।

আরও পড়ুন: জেড ক্যাটেগরির নিরাপত্তা পেলেন নবনিযুক্ত রাজ্য সভাপতি সুকন্ত মজুমদার

এ দিন বলেন, “যেই দেশ সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, তাদের বুঝতে হবে যে সন্ত্রাসবাদ ওদের জন্যও একইভাবে বিপজ্জনক। আফগানিস্তানের ভূমিকে যাতে সন্ত্রাসের কাজে ব্যবহার না করা হয়,  সেটা নিশ্চিত করতে হবে। কোনও দেশ যেন সেই দেশটিকে অস্ত্র হিসেবে ব্যবহার না করে সন্ত্রাসের জন্য। ওখানকার মহিলা, সংখ্যালঘুদের জন্য আমাদের অধিকার নিশ্চিত করতে হবে। 

Related posts

মালদহে বজ্রপাতে মৃত অন্তত ১১, দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন