আবারও আশঙ্কা! বিজ্ঞানীরা বলছেন, দীপাবলিতে ছড়াতে পারে নতুন ওমিক্রন

বিগত কয়েক মাস ধরেই করোনার গ্রাফ নিম্নমুখী। কিন্তু ভারতে ঢুকে পড়েছে নতুন ওমিক্রন। এখনও সে ভাবে মারাত্মক আকার না নিলেও এই ওমিক্রন দীপাবলির মরশুমে মারাত্মক আকারে ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

চিকিৎসকদের মতে, ওমিক্রনের বিএ.৫.১.৭ এবং বিএফ.৭ প্রজাতির ভাইরাসের সংক্রমণ ক্ষমতা অন্যান্য প্রজাতির তুলনায় অনেক গুণ বেশি। তাই করোনা টিকা নেওয়ার পর বা এই ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার পর শরীরে যে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, তা নতুন এই প্রজাতিটিকে ঠেকানোর জন্য যথেষ্ট নয় বলেই মনে করছেন তাঁরা।

সংক্রমণ তলানিতে এসে ঠেকায় করোনা সংক্রান্ত বিধি-নিষেধও সে ভাবে কড়াকড়ি নয় এখন। তবে সামনেই দীপাবলি, তার পরেই ভাইফোঁটা। এই সময়ে উৎসবের মেজাজে মানুষের মধ্যে মেলামেশার পরিমাণ বাড়ভে, কমবে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতাও। সেই কারণে দীপাবলি, গোবর্ধন পুজো এবং ভাইফোঁটার সময়ে সকলকে সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য, কিছু দিন আগেই ‘ওমিক্রন স্পন’ বা বিএ.৫.১.৭ এবং বিএফ.৭ নামক একটি নতুন প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই চিনের বেশ কিছু জেলায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আমেরিকা, ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্সের ক্ষেত্রেও সংক্রমণের হার বেশ দ্রুত। দেশের মধ্যে গুজরাতেও এক জনের দেহে এই প্রজাতিটির সন্ধান পাওয়া গিয়েছে।

বিশেষজ্ঞদের মত, নতুন করোনার উপসর্গগুলি আগের ওমিক্রনের মতোই হবে। তার চেয়ে খুব বেশি আলাদা কিছু হবে না। তবে যেহেতু এখনও পর্যন্ত খুব বেশি মানুষ এই নতুন ওমিক্রনে আক্রান্ত হননি, তাই হাতে বেশি তথ্য আসেনি। সেটি এলে বলা সম্ভব, নতুন ওমিক্রনের উপসর্গগুলি কী কী হতে পারে।

Related posts

মালদহে বজ্রপাতে মৃত অন্তত ১১, দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন