কোন আসনে কে লড়বে, আসন বণ্টন নিয়ে আলোচনা ইন্ডিয়া জোটের বৈঠকে

নয়াদিল্লি: বুধবার বিরোধী জোট ইন্ডিয়া-র সমন্বয় ও নির্বাচনী রণকৌশল কমিটির প্রথম বৈঠক। ২০২৪ সালের লোকসভা ভোটকে সামনে রেখে শরিক দলগুলির মধ্যে আসন বণ্টন প্রক্রিয়া, যৌথ নির্বাচনী প্রচার ও জনসভা নিয়ে আলোচনায় বিরোধী জোট।

বুধবার বিকেলে দিল্লিতে এনসিপি প্রধান শরদ পওয়ারের বাড়িতে ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক। এই অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠকে নির্বাচনের রণকৌশল এবং আসন রফা নিয়ে আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। জানা গিয়েছে, কনভেনর বা আহ্বায়ক রাখা না হলেও কো-অর্ডিনেশন কমিটির বৈঠক পরিচালনা করার দায়িত্ব নিতে পারেন বর্ষীয়ান রাজনীতিক শরদ পওয়ার।

সূত্রের খবর, এ দিনের বৈঠকে মূলত তিনটি অ্যাজেন্ডার উপর আলোচনা হবে। প্রথমত, আসন সমঝোতার জন্য আলোচনার সময়সীমা নিয়ে সময়সীমা নির্দিষ্ট করা হবে। কী ভাবে আলোচনা হবে তার রূপরেখাও ঠিক করা। দ্বিতীয়ত, ইন্ডিয়া জোটের সাধারণ ইস্তাহার প্রস্তুতির বিষয়ে আলোচনা হবে এ দিনের বৈঠকে। তৃতীয়ত, যৌথ সমাবেশ বা কর্মসূচির দিন এবং স্থান চূড়ান্ত করা হবে।

এ দিকে, সকালে কলকাতায় ইডি-র দফতরে হাজিরা দেবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সূত্রের খবর, জোটের বৈঠকে যোগ দেবেন না তিনি।

প্রসঙ্গত, ২২ সেপ্টেম্বর ইন্ডিয়া-র প্রচার কমিটি ও সংবাদমাধ্যম, সমাজমাধ্যম ও গবেষণা সংক্রান্ত গোষ্ঠীর যৌথ বৈঠক হতে পারে। ইন্ডিয়া-র সমন্বয় কমিটির বৈঠকের সময়েই বিজেপি দিল্লিতে মধ্যপ্রদেশ-ছত্তীসগঢ়ের ভোট নিয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক ডেকেছে। এর আগে ইন্ডিয়া-র বেঙ্গালুরুর বৈঠকের সময়ে বিজেপি দিল্লিতে এনডিএ-র বৈঠক ডেকেছিল।

Related posts

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়

রচনার সমর্থনে আজ নির্বাচনী জনসভায় মমতা

‘প্রধানমন্ত্রী মোদী মিথ্যা বলছেন, প্রতিটা ভোটে হিন্দু-মুসলমান করে বিজেপি’, তোপ প্রিয়ঙ্কা গান্ধীর