পঞ্চায়েতে বাহিনী নিয়ে আজই ফয়সলা হতে পারে সুপ্রিম কোর্টে

পঞ্চায়েত ভোটের মনোনয়নপর্ব থেকেই জেলায় জেলায় অশান্তি। পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী নিয়ে মামলা ঘুরছে কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার। পঞ্চায়েত ভোটের বাহিনী নিয়ে সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা সুপ্রিম কোর্টে।

কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, পঞ্চায়েত ভোটে রাজ্যের সব জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। সেই নির্দেশ না-মানার অভিযোগ নিয়ে বিজেপি এবং কংগ্রেসের পক্ষে রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার আবেদন জানানো হয়েছে সোমবার।

ও দিকে, শীর্ষ আদালতকে রাজ্য নির্বাচন কমিশন জানায়, কেন্দ্রীয়বাহিনী চাওয়া তাদের কাজ নয়। পঞ্চায়েত ভোটে নিরাপত্তার বিষয়টি দেখে রাজ্য সরকার। বাহিনী আনার জন্য ৪৮ ঘণ্টা সময়সীমা যথেষ্ট নয় বলেও সুপ্রিম কোর্টে জানায় কমিশন।

তবে কলকাতা হাইকোর্টের কেন্দ্রীয় বাহিনী সংক্রান্ত ওই নির্দেশ শেষ পর্যন্ত বহাল থাকবে কি না, তা নিয়ে এ দিন গুরুত্বপূর্ণ শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতের রায়ের উপরেই রাজ্যের পঞ্চায়েত ভোটে নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়টি নির্ভর করছে বলে মনে করা হচ্ছে।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের