সংসদের বাদল অধিবেশনেই পেশ হতে পারে অভিন্ন দেওয়ানি বিধি, আইন কমিশনকে তলব স্থায়ী কমিটির

নতুন দিল্লি: আগামী ৩ জুলাই আইন কমিশন এবং আইন মন্ত্রকের প্রতিনিধিদের ডেকে পাঠাল একটি সংসদীয় স্থায়ী কমিটি। একটি অভিন্ন দেওয়ানি বিধির বিষয়ে অংশীদারদের মতামত চেয়ে কমিশনের জারি করা সাম্প্রতিক নোটিশে এমনটাই জানা গিয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সংসদের বাদল অধিবেশনেই পেশ হতে চলেছে ওই অভিন্ন দেওয়ানি বিধি। মঙ্গলবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে জোরালো সওয়াল করেন। তিনি দাবি করেন, সংবেদনশীল ইস্যুতে নির্দিষ্ট সম্প্রদায়ের মানুষকে উস্কে দেওয়া হচ্ছে। সূত্রের খবর, আইন মন্ত্রক ইতিমধ্যেই অভিন্ন দেওয়ানি বিধির খসড়া তৈরির প্রক্রিয়া শুরু করেছে। যা আসন্ন বাদল অধিবেশনেই পেশ করা হতে পারে।

জানা গিয়েছে, আইন কমিশন কিছুদিন আগেই অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে সাধারণ নাগরিকদের মতামত জানতে চেয়েছিল। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত, গণবিজ্ঞপ্তিতে প্রায় ৮.৫ লক্ষ প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। সেখান থেকে আইন কমিশন কী তথ্য পেল সেটা খতিয়ে দেখতে চায় সংসদ বিষয়ক এবং আইন বিষয়ক স্থায়ী কমিটি।

প্রসঙ্গত, সূত্র উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, বাদল অধিবেশন জুলাইয়ের তৃতীয় সপ্তাহে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। পুরনো সংসদ ভবনে বৈঠক শুরু হবে এবং মাঝপথে তা নতুন ভবনে স্থানান্তরিত হবে।

Related posts

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার