কলেজে ভর্তির অনলাইন প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে শনিবার

শনিবার থেকে শুরু হচ্ছে কলেজে ভর্তি প্রক্রিয়া। সেই হিসেবে আজ মধ্যরাত পেরোলেই রাজ্যের ৫০৯টি কলেজে স্নাতকস্তরে ভর্তির পোর্টাল চালু হয়ে যাচ্ছে। পোর্টালের মাধ্যমেই কলেজে ভর্তি প্রক্রিয়া চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত।

কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির প্রক্রিয়া নিয়ে যে ভাবনা চিন্তা চলছিল, এ বার সেটা হচ্ছে না। আপাতত ৫০৯টি কলেজ নিজস্ব পোর্টালে ভর্তি প্রক্রিয়া চালাবে। পড়ুয়াদের সংশ্লিষ্ট কলেজের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

এ বার স্নাতক ও স্নাতকোত্তর স্তরে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। এ বছর থেকে স্নাতক চার বছরের। এ ছাড়া এবারে কলেজে ভর্তি হবে শুধুমাত্র মেধার ভিত্তিতে। আবেদন প্রক্রিয়া শেষ হলে কলেজগুলি সমস্ত ফর্মগুলি স্ক্রুটিনি করে দেখবে। এর পর মেধা তালিকা প্রকাশ করা হবে। ২০ জুলাই পড়ুয়াদের মেধাতালিকা প্রকাশ করা হবে। অনলাইনে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

শুধু তাই নয়, আবেদনপত্রের জন্য কোনো পড়ুয়ার থেকে টাকা নেওয়া যাবে না। যদি যোগ্য প্রার্থী হয়, তবে সেই প্রার্থীকে কলেজ কর্তৃপক্ষ ইমেল বা চিঠি দিয়ে জানাবে। পুরো ভর্তি প্রক্রিয়াটিই কলেজগুলিকে করতে হবে অনলাইনে। ভর্তির জন্য কোনও প্রার্থীর কলেজে যাওয়ার প্রয়োজন নেই। অনলাইনে অথবা নির্দিষ্ট ব্যাঙ্কের মাধ্যমে ফি প্রদান করতে পারবেন মেধাতালিকায় নাম থাকা পড়ুয়ারা।

Related posts

চাকরি বাতিলের রায়ে সায়, তবে মন্ত্রীসভার বিরুদ্ধে তদন্তে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন