প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ, বুধবার শেষকৃত্য

কলকাতা: মঙ্গলবার কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে রাত ৮ টা ১৪ মিনিটে দেহত্যাগ করেন স্বামী স্মরণানন্দ মহারাজ। মঠ কর্তৃপক্ষ সূত্রে খবর, বুধবার তাঁর শেষকৃত্য। তার আগে পর্যন্ত বেলুড় মঠের দরজা খোলা থাকবে প্রয়াত অধ্যক্ষ মহারাজকে শেষ শ্রদ্ধা জানাতে।

২০২২ সালের মার্চ মাসে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ। সে সময় কলকাতার এক বেসরকারি হাসপাতালে রেখে তাঁর চিকিৎসা হয়েছিল। বেশ কয়েক দিন চিকিৎসা চলার পর তিনি সুস্থ হয়ে উঠেছিলেন। মাসখানেক আগে ফের অসুস্থ হয়ে পড়েন তিনি। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। গত কয়েক সপ্তাহ ধরে ভর্তি ছিলেন রামকৃষ্ণ মিশনেরই এক হাসপাতালে। তাঁর প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ অনেকেই।

মঙ্গলবার রাত্রি থেকেই সারিবদ্ধ ভাবে শিষ্য ও ভক্তরা একে একের ফুল মালা দিয়ে শেষ শ্রদ্ধা জানাতে শুরু করেন । বুধবার তাঁর দেহকে শেষ বারের মতো প্রণাম জানাতে মঠ প্রাঙ্গণে ভিড় জমাতে শুরু করেন ভক্তরা। ভোর থেকেই অগণিত ভক্ত এবং দীক্ষিতের সমাগম হয়েছে মঠ প্রাঙ্গণে। সেখানেই শায়িত তাঁর দেহ। বুধবার ভোরে দূর দূরান্ত থেকে ভক্তরা আসতে শুরু করেন।

মঠ সূত্রে খবর , বুধবার সন্ধে ৭টা অবধি বেলুড় মঠে মহারাজের দেহ শায়িত থাকবে ভক্ত এবং দীক্ষিতদের শেষ শ্রদ্ধা জানানোর জন্য। রাত ৯টায় বেলুড় মঠেই তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে।

Related posts

উত্তরাখণ্ডে বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত, ১৩৮৬ হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত, মৃত ৫

সন্দেশখালি নিয়ে স্লোগান উঠতেই মেজাজ হারালেন শুভেন্দু! অশালীন শব্দ বিরোধী দলনেতার

‘ ১০ থেকে ২০ তারিখের মধ্যে কেশপুরে খুন হতে পারে’, বিস্ফোরক অভিযোগ দেবের