উধাও ৮৮ হাজার কোটির ৫০০ টাকার নোট? প্রতিক্রিয়া রিজার্ভ ব্যাঙ্কের

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের টাঁকশাল থেকে উধাও হাজার হাজার কোটির ৫০০ টাকার নোট! শনিবার এমন খবর ছড়িয়ে পড়তেই বিবৃতি দিয়ে বিষয়টি স্পষ্ট করল কেন্দ্রীয় ব্যাঙ্ক। বিবৃতিতে দাবি করা হয়েছে, এ ধরনের রিপোর্টগুলি “সঠিক নয়”। প্রিন্টিং প্রেস থেকে আরবিআই-কে সরবরাহ করা সমস্ত ব্যাঙ্কনোটের সঠিক হিসেব রয়েছে।

জানা গিয়েছে, তথ্যের অধিকার আইনে এর সমাজকর্মী যে তথ্য পেয়েছেন তাতে রিজার্ভ ব্যাঙ্কের টাঁকশাল থেকেই নাকি উধাও হয়ে গিয়েছে প্রায় ৮৮ হাজার কোটি টাকা। একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়।

রিপোর্টে দাবি করা হয়, ওই সমাজকর্মীর তথ্যের অধিকার আইনের (আরটিআই) অধীনে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০১৫ সালের এপ্রিল মাস থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কের তিনটি টাঁকশালে মোট ৮ হাজার ৯১০.৬৫ মিলিয়ন ৫০০ টাকার নোট ছাপা হয়েছিল। কিন্তু সেখানে থেকে মাত্র ৭ হাজার ২৬০ মিলিয়ন ৫০০ টাকার নোট রিজার্ভ ব্যাংকের ভল্টে পৌঁছেছে। অর্থাৎ প্রায় ১ হাজার ৭৬০ মিলিয়ন ৫০০ টাকার নোট বেমালুম উধাও।

এর পরই আরবিআই বিবৃতিতে সাধারণের উদ্দেশে জানানো হয়, এ ধরনের বিষয়ে বিভিন্ন সময়ে তথ্য প্রকাশ্যে আনে কেন্দ্রীয় ব্যাঙ্ক। সাধারণকে সেই তথ্যের উপর নির্ভর করার জন্য অনুরোধ করা হয়েছে।

Related posts

তাপপ্রবাহের মতো পরিস্থিতির মধ্যেই বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

দেড়শোর বেশি যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে আগুন, বড়সড় দুর্ঘটনা এড়াল দিল্লি বিমানবন্দর

মমতাকে বেলাগাম আক্রমণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে শোকজ কমিশনের