‘শাড়ি নাকি স্মার্ট পোশাক নয়’, দিল্লির রেস্তরাঁয় ঢুকতে পারলেন না সাংবাদিক

ডেস্ক: শাড়ি নাকি স্মার্ট পোশাক নয়। শাড়ি পরেছেন, এই যুক্তিতেই এক অভিজাত রেস্তরাঁয় প্রবেশাধিকার পেলেন না এক মহিলা সাংবাদিক। বলা হল, ‘স্মার্ট’ ও ‘ক‌্যাজুয়াল’ পোশাক পরে আসার জন‌্য। ঘটনাটি ঘটেছে দিল্লিতে। নানা সময়ে একাধিক মেট্রো শহরে বিভিন্ন মানুষকে নানা ধরনের পোশার পরে আসার জন‌্য নানাভাবে হেনস্তার সম্মুখীন হতে হয়েছিল। তবে শাড়ি পরা ঘিরে বিতর্ক স্মরণাতীতকালে ঘটেনি। টুইটারে ঘটনার ভিডিয়ো প্রকাশ করেন অভিযোগকারিনী। নরেন্দ্র মোদী (PM Narendra Modi), অমিত শাহ (Amit Shah)-কে ট্যাগ করে তাঁর প্রশ্ন, ‘স্মার্ট পোশাকের সংজ্ঞা কী?’ যদিও ওই রেস্তরাঁর তরফে জানানো হয়েছে, শাড়ি নিয়ে মন্তব্য ওই কর্মীর ব্যক্তিগত মত। কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।


দক্ষিণ দিল্লির এক শপিং মলের ভিতর ওই রেস্তরাঁটি আদতে একটি রেস্ট্রো বার। শপিং মলটির নাম আনসল প্লাজা। শাড়ি পরার কারণে যে মহিলাকে তারা রেস্তরাঁয় ঢুকতে দেয়নি, তিনি পেশায় একজন সাংবাদিক। নাম অনিতা চৌধুরী। রেস্তরাঁর শর্ত শুনে বাকরহিত অনিতা গোটা ঘটনাটির ভিডিয়ো তাঁর ফোনের ক্যামেরায় বন্দি করেছিলেন।

বুধবার তিনি সেই ভিডিয়ো নেট মাধ্যমে প্রকাশও করেছেন। সেখানে তিনি লেখেন, “ভারতীয় শাড়ি নাকি স্মার্ট পোশাক নয়, তাই শাড়ি পরে প্রবেশ নিষিদ্ধ করেছে দিল্লির এই রেস্তোয়াঁ (Delhi Restaurant)। স্মার্ট পোশাকের সংজ্ঞা কী দয়া করে আমাকে জানাবেন নরেন্দ্র মোদী PM Narendra Modi), অমিত শাহ (Amit Shah), হরদীপ সিং পুরি, দিল্লি পুলিস এবং জাতীয় মহিলা কমিশন। আমাকে স্মার্ট পোশাকের সংজ্ঞা বলে দিন, তাহলে আমি শাড়ি পরা ছেড়ে দেবো।”

আরও পড়ুন: ‘খেলা তো এখনও কিছুই শুরু হয়নি, বিজেপির দুই ভাই ED ও CBI: অভিষেক


অনিতা লিখেছেন, ‘আমি শাড়ি পরেছিলাম বলে আমাকে রেস্তরাঁয় বসতে দেওয়া হয়নি। শাড়ি আমার দেশের জাতীয় পোশাক। কিন্তু সেই পোশাক পরার জন্য যে ভাবে আমাকে অপমান করা হয়েছে, তা হৃদয়বিদারক। এর আগে কখনও আমি এতটা অপমানিত বোধ করিনি।’


এই ঘটনা প্রকাশ্যে আসার পরই সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে যায়। নিন্দার ঝড় ওঠে নেটিজেনদের মধ্যে। বিতর্ক বুঝে ঘটনাটি অস্বীকার করে যায় দিল্লির ওই অভিজাত রেস্তোরাঁ কর্তৃপক্ষ। জানিয়েছে, পোশাক নিয়ে আপত্তি নেই। সনাতনী পোশাক পরে রেস্তরাঁয় এলে বাধা দেওয়ার কোনও নিয়ম নেই। অনেকে আবার অভিযোগ করেছেন, সাংবাদিক রেস্তরাঁর কর্মীদের সঙ্গে খারাপ ব্যবহার করেছেন। 

Related posts

চতুর্থ দফায় বিকাল ৫টা পর্যন্ত রাজ্যের ৮ কেন্দ্রে গড় ভোট ৭৫.৬৬ শতাংশ

ভোটের ডিউটিতে এসে হৃদরোগে আক্রান্ত, বীরভূমে মৃত জওয়ান

সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত, ছেলেদের তুলনায় অনেকটাই এগিয়ে মেয়েরা