গরমে প্রাণ ওষ্ঠাগত, সকালে স্কুলের পরামর্শ শিক্ষা দফতরের

জ্বলছে বাংলা। তবে এবার আর রাজনৈতিক উত্তাপে নয়, এবার জ্বলছে প্রায় আক্ষরিক অর্থেই। সূর্যের প্রখর তাপে রাজ্য জুড়ে চলছে তাপপ্রবাহ। সকাল দশটার পর থেকেই আর বাড়ির বাইরে বেরনো প্রায় সম্ভব হচ্ছে না। তারপরেও যাঁরা বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ নিয়ে বাড়ির বাইরে বেরোচ্ছেন, সেই তাঁদের মধ্যে অনেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। এমনকি হিট স্ট্রোকে মৃত্যুও পর্যন্ত ঘটেছে। এই পরিস্থিতির মধ্যে প্রায় ত্রাহি মধুসুদন রব উঠছে বিভিন্ন স্কুলে পাঠরত ছাত্রছাত্রিদের মধ্যে।

এই পরিস্থিতিতে তাই এবার কচিকাঁচা ছাত্রছাত্রীদের প্রখর সূর্যের তেজের হাত থেকে রক্ষা করার জন্য রাজ্যের প্রাথমিক স্কুলগুলিকে বেশ কিছু পরামর্শ দিল রাজ্যের স্কুল শিক্ষা দফতর। এক্ষেত্রে স্কুল শিক্ষা দফতরের অন্যতম প্রধান পরামর্শই হল, এই প্রচণ্ড গরমের মধ্যে সব স্কুল গুলিকেই আপাতত দুপুরের পরিবর্তে সকালে ক্লাস শুরু করবার পরামর্শ। এক্ষেত্রে অবশ্য কোনও চাপিয়ে দেওয়ার বিষয় রাখা হয়নি। অর্থাত সকালে স্কুল করার বিষয়টা বাধ্যতামূলক নয়, তবে সাধ্য মতো সকালে ক্লাস চালু করার পরামর্শই দিয়েছে স্কুল শিক্ষা দফতর।

এরই পাশাপাশি অত্যধিক গরমের সময় স্কুল চালাতে গেলে কী ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত, তার পরামর্শ নিতে স্থানীয় স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে কথা বলার নির্দেশও দেওয়া হয়েছে।বিকাশ ভবনের পক্ষ থেকে বলা হয়েছে, জেলা প্রাথমিক স্কুল কাউন্সিল অথবা প্রাথমিক স্কুল কাউন্সিলের অধীনে সমস্ত স্কুলকে চেষ্টা করতে হবে সকালে ক্লাস চালু করার। যাদের পক্ষে একান্তই সকালে ক্লাস নেওয়া সম্ভব হবে না, তারা বেলায় ক্লাস নিতে পারবেন।

বিকাশ ভবনের পক্ষ থেকে আরও বলা হয়েছে, জেলা প্রাথমিক স্কুল কাউন্সিল অথবা প্রাথমিক স্কুল কাউন্সিলের অধীনে সমস্ত স্কুলকে চেষ্টা করতে হবে সকালে ক্লাস চালু করার। যাদের পক্ষে সকালে ক্লাস নেওয়া সম্ভব হবে না, তারা বেলায় ক্লাস নিতে পারবেন। তবে সে ক্ষেত্রে স্থানীয় স্বাস্থ্য আধিকারিকের পরামর্শ নিয়ে তাপপ্রবাহ মোকাবিলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা অবশ্যই স্কুলে রাখতে হবে। যাতে পড়ুয়ারা স্কুলে এসে কোনও অসুবিধার মধ্যে না পড়ে। তাপপ্রবাহের সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর এবং বিপর্যয় মোকাবিলা দফতরের প্রকাশিত নির্দেশ মেনে চলার পরামর্শও দিয়েছে স্কুল শিক্ষা দফতর। একই সঙ্গে এটাও জানিয়ে দেওয়া হয়েছে যে, এই পরামর্শ রাজ্যের সব মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলির ক্ষেত্রেও প্রযোজ্য।

Related posts

স্বাভাবিকের থেকে নীচে তাপমাত্রা! রবিতেও বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল

মা, স্ত্রী, সন্তান-সহ ৫ জনকে খুন করে উত্তরপ্রদেশে আত্মঘাতী এক ব্যক্তি