আজই কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারে কংগ্রেস, জোর জল্পনা

কর্নাটক জয়ের পর কংগ্রেসের এখন সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে মুখ্যমন্ত্রী নির্বাচন। এক দিকে রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং অন্য দিকে রয়েছেন কর্নাটক কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার। দু’জনেই মুখ্যমন্ত্রীর কুর্সির যোগ্য দাবিদার। সূত্রের খবর, কাকে কুর্সিতে বসানো হবে, মঙ্গলবারই হয়তো সেই সিদ্ধান্ত নিয়ে ফেলবে কংগ্রেস।

মুখ্যমন্ত্রী বাছাইয়ের এই গুরুত্ব দায়িত্ব তুলে দেওয়া হয়েছে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের কাঁধে। এর সমাধান বের করতে সোমবার তাঁর বাসভবনে বৈঠকে বসেন কংগ্রেসের শীর্ষ নেতারা। এর পরই জোর জল্পনা, এ দিনই নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবে কংগ্রেস!

বলে রাখা ভালো,কন্নড় রাজ্যে কংগ্রেসের ভোট বৈতরণী পার করানোর দায়িত্বে ছিলেন দুই সেনাপতি— প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং ডিকে শিবকুমার। এ বার প্রশ্ন, কে হচ্ছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী? প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিদায়ী বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া না কি প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার? এই প্রশ্নের জবাব খুঁজতেই চলছে তুমুল টানাপোড়েন। কারণ, দুই নেতাই ইতিমধ্যে মুখ্যমন্ত্রী পদের জন্য নিজেদের আগ্রহ প্রকাশ করেছেন।

গত ১০ মে ভোটগ্রহণ হয়েছিল দক্ষিণের এই গুরুত্বপূর্ণ রাজ্যে। গতকাল (১৩ মে) হয় ভোটগণনা। দেখা যায়, ২২৪ আসনের বিধানসভায় কংগ্রেস জিতেছে ১৩৫টি আসনে। বিজেপি জয়ী হয়েছে মাত্র ৬৬টি আসনে। যেখানে গত ২০১৮ সালের নির্বাচনে বিজেপির প্রাপ্ত আসন সংখ্যা ছিল ১০৪।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন