হাইকোর্টের পর্যবেক্ষণের পর পঞ্চায়েতে মনোনয়ন জমার সময় বাড়াতে পারে কমিশন

কলকাতা: রাজ্যের পঞ্চায়েত ভোটে প্রায় ৭৫ হাজার আসনে মনোনয়ন জমা দেওয়ার জন্য পাঁচ দিন সময় যথেষ্ট বলে মনে করছে না কলকাতা হাইকোর্ট। শুক্রবার আদালতের এই পর্যবেক্ষণের পরেই রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, হাইকোর্টের পর্যবেক্ষণের পর মনোনয়নের সময়সীমা কয়েকদিন বাড়ানো হতে পারে।

পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে আদালতে যায় কংগ্রেস-বিজেপি। মনোনয়নের দিন বাড়ানোর আর্জি করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। অনলাইনে মনোনয়নের দাবিতে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে মামলা দায়েরের অনুমতি চান অধীররঞ্জন চৌধুরীও। মামলার অনুমতিও দেয় হাইকোর্ট।

এ দিন হাইকোর্টে ছিল পঞ্চায়েত মামলার শুনানি। প্রাথমিক পর্যবেক্ষণে আদালতের মন্তব্য, “মনোনয়ন পেশের সময় পর্যাপ্ত নয়। কমিশনকে তাদের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হবে। শুরু থেকে শেষ পর্যন্ত গোটা প্রক্রিয়া ভিডিয়োগ্রাফি করতে হবে। রাজ্য প্রয়োজন হলে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে একত্রে কাজ করতে পারে।” ১২ জুনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। পঞ্চায়েত মামলার পরবর্তী শুনানি ওই দিন।

হাইকোর্টের পর্যবেক্ষণের পরই মুখ্যসচিব, ডিজির বৈঠকে বসেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। বৈঠকে পুলিশ বাড়ানোর আলোচনা করেন। মনোনয়নে কোনো সমস্যা যাতে না হয়, তার জন্য পুলিশ বাড়ানোর জন্য বলেন কমিশনার। তিনি বলেন, “মানুষের আস্থা বাড়ানো হোক। শুধু শান্তিপূর্ণ নয়, স্বচ্ছ করুন নির্বাচন।” একই সঙ্গে জেলা পরিষদের মনোনয়ন এসডিও অফিস, এবং গ্রাম পঞ্চায়েত, বিডিও অফিস, গ্রাম পঞ্চায়েত সমিতিতে নোটিশ দিতে পারে কমিশন।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন