শিল্প সম্মেলনের আগে পর্যটন টাস্ক ফোর্স গঠন করল রাজ্য

কলকাতা: ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে পর্যটনকে আলাদা গুরুত্ব দিয়ে এসেছে রাজ্য সরকার। তাই বিজিবিএসের আগে পুলিশ থেকে পরিবহণ, পূর্ত থেকে এমএসএমই, ভূমি থেকে বন-পরিবেশ— সব দফতরকে নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করছে নবান্ন। যার নেতৃত্বে থাকবেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। আন্তর্জাতিক এবং জাতীয় স্তরের বিনিয়োগ টানতে এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে।
আসন্ন শিল্প সম্মেলনে যে ছ’টি ক্ষেত্রকে সামনে রাখছে রাজ্য তার মধ্যে অন্যতম হল পর্যটন।
মুখ্যসচিবের নেতৃত্বে এই ‘স্টেট টুরিজম প্রোমোশন টাস্ক ফোর্স’-এ থাকছেন স্বরাষ্ট্র, পর্যটন, অর্থ, ছোট-ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এমএসএমই), পূর্ত, পরিবহণ, ভূমি ও ভূমি-রাজস্ব, তথ্য ও সংস্কৃতি, বন, পরিবেশ, কারিগরি শিক্ষা দফতরের সচিবেরা। রাজ্যের পর্যটনে নতুন সম্ভাবনা সন্ধানের পাশাপাশি এই সংক্রান্ত সামগ্রিক পরিকাঠামো উন্নয়নের বিষয়টি দেখভাল করবেন টাস্ক ফোর্সের সদস্যেরা।

চিরাচরিত পর্যটন ক্ষেত্রে বাইরে গিয়ে ভাবনা

চিরাচরিত পর্যটন ক্ষেত্র ছাড়াও রাজ্যের আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে পর্যটনকে যুক্ত করা, লোকশিল্প-হস্তশিল্প, গ্রামীণ পর্যটন, হোমস্টে, ইকো টুরিজ়ম, নদীকেন্দ্রিক পর্যটনের সম্ভাবনা তুলে ধরার পরিকল্পনা করবে টাস্ক ফোর্স। জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের পর্যটকদের চাহিদা অনুযায়ী পর্যটন সংস্থা এবং কর্মীদের যথাযথ প্রশিক্ষণেরও দেখভালও করবে তারা।

Related posts

ফের তাপপ্রবাহের পরিস্থিতি, শুক্রবার কোন কোন জেলায় হাঁসফাঁস অবস্থা

মুকুল রায়ের বাড়িতে অধীর চৌধুরী! কী এমন ঘটল?

মালদহে বজ্রপাতে মৃত অন্তত ১১, দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা