এই প্রথম বার বাংলার প্রতিষ্ঠা দিবস পালন করতে চলেছে রাজ্য সরকার

জয়নগরে মমতা।

কলকাতা: এ বার পয়লা বৈশাখে পালিত হবে বাংলার প্রতিষ্ঠা দিবস বা রাজ্য দিবস। ব্যাপারে নির্বাচন কমিশনে আবেদনও জানিয়েছিল রাজ্য সরকার। কমিশন অনুমতি দিতেই শুরু প্রস্তুতি।

এই প্রথম পালন হতে চলেছে এ রাজ্যের প্রতিষ্ঠা দিবস। পয়লা বৈশাখে রাজ্য দিবস পালন করার জন্য রাজ্য সরকারের আবেদনে সায় দিয়েছে নির্বাচন কমিশন। একইসঙ্গে কমিশনের তরফে পরিষ্কারভাবে জানানো হয়েছে, পয়লা বৈশাখের সরকারি ওই অনুষ্ঠানে কোনো রাজনৈতিক ব্যক্তিত্ব উপস্থিত থাকতে পারবেন না। লোকসভা নির্বাচনের জন্য এখন আদর্শ আচরণবিধি জারি আছে। সেই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। অনুষ্ঠানে থাকবেন না কোনও মন্ত্রী বা রাজনৈতিক ব্যক্তিত্ব।

প্রশাসনিক সূত্রে খবর, নববর্ষের দিন বিকালে রবীন্দ্রসদনের সামনে ক্যাথিড্রাল রোডে রাজ্যস্তরের অনুষ্ঠানে এই দিনটি পালন করা হবে। অনুষ্ঠানের আয়োজন করছে তথ্য ও সংস্কৃতি দফতর। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা।

উল্লেখ্য, এর আগে কেন্দ্রের তরফে ২০ জুনকে পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস হিসেবে ঘোষণা করা হলে আপত্তি তোলে রাজ্য সরকার। পরিবর্তে পয়লা বৈশাখকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালনের জন্য বিধানসভায় প্রস্তাব গ্রহণ করা হয়। এরপর, প্রতি বছর, বাংলা দিবস পালনের সরকারি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন