কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আজ ঝড় ও বৃষ্টির পূর্বাভাস

গরমের দাপট কমছে না বর্ষণের পরেও। দক্ষিণবঙ্গের জেলা গুলিতেও ঝড়-বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বর্ষণের কারণে সাময়িক স্বস্তি মিললেও অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। ১ জুন থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। অনুকূল পরিস্থিতি, বর্ষা এগোচ্ছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির দিকে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আজ, সোমবার ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। কোথাও কোথাও কালবৈশাখী ঝড়ও হতে পারে। আগামিকাল, মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের জেলাগুলিতেও চলবে বর্ষণ এমনই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, মালদহ, মুর্শিদাবাদে ঝড়-বৃষ্টি পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রার পারদ অনেকটাই কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস।
দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু অনুকূল পরিবেশ রয়েছে। গতকাল রবিবার ৩ দিন আগে নির্ধারিত সময়ে ঢুকে পড়েছে বর্ষা কেরলে। কেরলে ভারতের মূল ভূখণ্ড হিসেবে বর্ষা প্রবেশের নির্ধারিত সূচি ১ জুন। আগামী তিন চার দিনে কর্ণাটক এবং তামিলনাডুর কিছু অংশে ঢুকে পড়বে বর্ষা। আরব সাগরের আরও কিছু অংশে এবং দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরের আরও বেশি অংশেই ঢুকবে বর্ষা। তিন-চার দিনের মধ্যেই বর্ষা উত্তর-পূর্ব বঙ্গোপসাগর হয়ে উত্তর-পূর্ব ভারতে ঢুকে পড়তে পারে এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।

Related posts

শেষপর্যন্ত বৃষ্টির সম্ভাবনা, হাঁসফাঁস গরম থেকে মুক্তি মিলবে কবে

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ, কী বলছেন অভিযোগকারী

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগে তোলপাড় রাজ্য