প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ ফের শুনানি সুপ্রিম কোর্টে

নয়াদিল্লি: সোমবার এসএসসি চাকরি বাতিল মামলার শুনানি সুপ্রিম কোর্টে। গত ২২ এপ্রিল কলকাতা হাইকোর্ট ২০১৬ সালে এসএসসির সম্পূর্ণ নিয়োগের (গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম, একাদশ-দ্বাদশ) প্যানেল বাতিলের নির্দেশ দেয়। কলকাতা হাইকোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চের এই রায়ে প্রায় ২৬ হাজার জন চাকরিহারা হন। এরপরই রাজ্য, এসএসসি ও পর্ষদ সুপ্রিম কোর্টে যায়। গত সোমবার  মামলাটির শুনানি শুরু হয়  প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে।  আজ, সোমবার (৬ মে) আবার শীর্ষ আদালতে এই মামলার শুনানি। কোনো সুরাহা কি মিলবে? দেশের সর্বোচ্চ আদালতের দিকে তাকিয়ে চাকরিহারারা।

আগের শুনানিতে প্যানেল থেকে কী ভাবে যোগ্যদের বাছাই করা সম্ভব হবে সেই প্রশ্ন তুলেছিলেন প্রধান বিচারপতি। নিয়োগ প্রক্রিয়ার একাধিক ত্রুটি নিয়ে প্রশ্ন তোলেন তিনি। এমতাবস্থায় এই মামলার সঙ্গে যুক্ত আইনজীবীদের একাংশ মনে করছেন, সোমবার সুপ্রিম কোর্টে এসএসসির যোগ্য এবং অযোগ্যদের তালিকা নিয়ে বিস্তারিত শুনানি হতে পারে।

প্রসঙ্গত, হাইকোর্ট তাদের রায়ে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার সম্পূর্ণ প্যানেল বাতিল করে দিয়েছে। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চের ওই রায়ের ফলে ২৫,৭৫৩ জন শিক্ষক এবং শিক্ষাকর্মীর চাকরি চলে গিয়েছে। উচ্চ আদালতের সেই রায়ে অবশ্য কোনও স্থগিতাদেশ দেয়নি শীর্ষ আদালত। পাশাপাশি, সুপ্রিম কোর্টের বেঞ্চ রাজ্য সরকারের মন্ত্রী ও অফিসারদের সাময়িক স্বস্তি দিয়েছিল। বলা হয়েছিল, এই ঘটনার সূত্রে রাজ্য সরকারি অফিসারদের বিরুদ্ধে ৬ তারিখ পর্যন্ত কোনও তদন্ত করতে পারবে না সিবিআই। সেই নির্দেশের কি কোনও বদল হবে? 

কলকাতা হাইকোর্টের রায়ের পরে কার্যত এক সপ্তাহের ব্যবধানে সুপ্রিম কোর্টে উঠছিল এসএসসি মামলা। আবার এক সপ্তাহের মাথায় দ্বিতীয় শুনানি। আজ শীর্ষ আদালতে কী ঘটে, সে দিকে নজর মামলার সঙ্গে যুক্ত সব পক্ষের।

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়