হাঁসফাঁস গরম থেকে মুক্তি! ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি

কলকাতা: অবশেষে হাঁসফাঁস গরম থেকে মুক্তি পেতে চলেছে দক্ষিণবঙ্গ। এ বার তাপপ্রবাহের লম্বা স্পেল কাটিয়ে এ বার মিলবে স্বস্তি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ছয় থেকে আট দিনে তাপমাত্রা কমতে পারে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

কালবৈশাখীর ঝড়বৃষ্টির বিশেষ সতর্কতা জারি আবহাওয়া দফতরের। সোমবার থেকেই জেলায় জেলায় কালবৈশাখীর পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে তাপপ্রবাহের সম্ভাবনা কম। রাজ্য জুড়ে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হবে। এ ভাবেই আগামী ১০ তারিখ পর্যন্ত এই বৃষ্টি চলবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এত দিন শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ু ঢুকছিল বাংলায়। এখন হাওয়ার দিক বদল হচ্ছে। বঙ্গোপসাগর থেকে রাজ্যে জলীয় বাষ্পের প্রবেশ বৃদ্ধি পাচ্ছে। কাছাকাছি ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ অক্ষরেখা তৈরির সম্ভাবনা রয়েছে। সে কারণেই বৃষ্টির উপযোগী অবস্থা তৈরি হয়েছে।

বৃষ্টির কারণেই আগামী ছয় থেকে আট দিনে তাপমাত্রা কমতে পারে। ৪-৬ ডিগ্রি সেলসিয়াস কমার সম্ভাবনা রয়েছে। বেশির ভাগ জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি আসতে পারে। তবে, ঝোড়ো হাওয়ার কারণে সমুদ্র উত্তাল হতে পারে। তাই সোম থেকে বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে।

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে