দিনে মাত্র ৪ ঘণ্টা পড়েই এত বড়ো সাফল্য! উচ্চ মাধ্যমিকে প্রথম হয়ে জানালেন শুভ্রাংশু সর্দার

কলকাতা: এ বারের উচ্চ মাধ্যমিকের মেধাতালিকার প্রথম দশে রয়েছেন ৮৭ জন পরীক্ষার্থী। প্রথম স্থান অধিকার করেছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র শুভ্রাংশু সর্দার। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৬। অর্থনীতি নিয়ে পড়ার ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী শুভ্রাংশু। সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন, অর্থনীতি নিয়ে পড়তে চান তিনি। ভবিষ্যতে গবেষণার কাজও করতে চান এই বিষয় নিয়ে।

পরিবার তার মোটেই সচ্ছল নয়। বরং কষ্ট করেই দিন চলে। শুভ্রাংশুর বাবা তাপস সর্দার পিক আপ ভ্যান চালান । মা শম্পা সর্দার গৃহবধূ। সেখানে দাঁড়িয়েও নিজের স্বপ্ন আঁকড়ে রয়েছেন বজবজের বাসিন্দা শুভ্রাংশু।

ফলাফল ঘোষণার পর তিনি বলেন, “আমি যে প্রথম হয়েছি, তার জন্য আমাকে যাঁরা তৈরি করেছেন ছোট থেকে, সকলেরই অবদান আছে। বাবা-মা শিক্ষক এবং অবশ্যই ঈশ্বরের। তবে আমি যেভাবে এগোচ্ছিলাম, তাতে আত্মবিশ্বাস ছিল। বুঝতে পেরেছিলাম, বড় কিছু একটা হবে। এই সাফল্যের কৃতিত্ব তাই আমারও।”

দিনে মোটামুটি চার ঘণ্টা পড়াশোনা করতেন এ বারের উচ্চ মাধ্যমিকের প্রথম স্থানাধিকারী শুভ্রাংশু। তাঁর কথায়, “ভালো রেজাল্ট বা পড়াশুনা করার জন্য একটা প্যাশন থাকতে হবে। কতক্ষণ পড়লাম নয়, কী পড়লাম সেটা গুরুত্বপূর্ণ। ভালো রেজাল্টের জন্য সারাদিন মুখ গুঁজে পড়ার দরকার নেই। আমি দিনে মোটামুটি কমপক্ষে ৪ ঘণ্টা পড়াশোনা করতাম। এর বেশি করা যেতে পারে। কিন্তু, এর কম আমার মনে হয় করা উচিত নয় এত বড় পরীক্ষার জন্য।”

Related posts

মমতা-অভিষেককে গাড়ির ধাক্কায় খুনের হুমকি দিয়ে পোস্টার, জোর চাঞ্চল্য

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের