টেট মামলায় কলকাতা হাইকোর্টের দুই নির্দেশের উপর সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ!

কলকাতা: ২৬৯ জন শিক্ষকের বরখাস্তের নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ। অন্তর্বর্তী স্থগিতাদেশ মানিক ভট্টাচার্যের অপসারণের নির্দেশেও। কাকতালীয় ভাবে মঙ্গলবার হাইকোর্টের যে দু’টি নির্দেশের উপর দেশের শীর্ষ আদালত স্থগিতাদেশ দিয়েছে, সেই দু’টি নির্দেশই প্রাথমিক ভাবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া।

একটি নির্দেশে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে অপসারিত হন মানিক ভট্টাচার্য। অন্য নির্দেশে চাকরি থেকে সরানো হয় ২৬৯ জন প্রাথমিক শিক্ষককে। এই দু’টি নির্দেশের পক্ষে সায় দিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চও।

তবে মানিককে পুনর্বহাল নিয়ে কোনো নির্দেশ দেয়নি সুপ্রিম কোর্ট। অন্তর্বর্তী রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, “আমরা তাঁকে পুনর্বহালের নির্দেশ দিতে পারি না”।

অন্য দিকে, যে ২৬৯ জন চাকুরীজীবীর বরখাস্তের নির্দেশে সুপ্রিম কোর্ট অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে, সেই প্রার্থীরা কিন্তু বারংবার বলে এসেছে তাঁদের বক্তব্য আদালত শুনুক। তাঁদের কথাও বলতে দেওয়া হোক। কারণ, সিঙ্গল বেঞ্চে তাঁদের অভিযোগ ছিল, তাঁরা কীভাবে এই চাকরি পেয়েছেন তা কোথাও তাঁদের কাছে জানতে চাওয়া হয়নি। বরং টাকার বিনিময়ে চাকরি পেয়েছেন, বারবার এই বক্তব্য উঠে আসছে। এরপরই সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল হয়। তাঁদের বক্তব্য ছিল, কী ভাবে তাঁরা চাকরি পেলেন তা খতিয়ে দেখা হোক। আপাতত সেই সুযোগই দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: মালবাজারে হড়পা বানে নিহতদের পরিবারের একজনকে চাকরি দিলেন মুখ্যমন্ত্রী

Related posts

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের

ফের তাপপ্রবাহের পরিস্থিতি, শুক্রবার কোন কোন জেলায় হাঁসফাঁস অবস্থা