ফাটানো যাবে বাজি, সুপ্রিম কোর্টের নির্দেশে বহাল রাখল কলকাতা হাই কোর্টের

ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশ বহাল রাখল হাইকোর্ট। ফাটানো যাবে বাজি, তবে তা হতে হবে পরিবেশবান্ধব। সুপ্রিম কোর্টের পর বাজিতে ছাড়  দিল কলকাতা হাই কোর্ট। নির্দেশ মানা হচ্ছে কিনা তা খতিয়ে দেখবে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, কালি পুজো বা দিপাবলীতে কেবলমাত্র পরিবেশ বান্ধব বাজিই ফাটানো যাবে। ২ ঘণ্টার জন্য মিলবে বাজি ফাটানোর অনুমতি।


করোনা পরিস্থিতিতে বাজি ফাটানো বন্ধের আরজি জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন রোশনি আলি। সেই মামলার শুনানিতে দীপাবলি, জগদ্ধাত্রী পুজো, বড়দিন এবং বর্ষবরণের রাতে রাজ্যে বাজি ফাটানো নিষিদ্ধ ঘোষণা করে কলকাতা হাই কোর্ট। জানানো হয়, করোনা পরিস্থিতিতে বাজি ফাটালে করোনা রোগী এবং করোনাজয়ীদের শ্বাসকষ্ট হতে পারে। ব্যবসায়িক স্বার্থ মানুষের জীবনের থেকে বড় হতে পারে না।

আরও পড়ুন: একদিনে দেশে আক্রান্ত প্রায় ১২ হাজার


তবে রাজ্যের ৩৩ লক্ষ বাজি ব্যবসায়ী কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়। ওই মামলার শুনানিতে শর্তসাপেক্ষে বাজি ফাটানোর রায় দেয় সর্বোচ্চ আদালত। রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত পরিবেশবান্ধব বাজি ফাটানো যাবে বলে জানিয়ে দেওয়া হয়। তবে পরিবেশবান্ধব বাজি ফাটানো হচ্ছে কিনা, সে বিষয়ে রাজ্য সরকারকে নজর রাখতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়। 

Related posts

অতি গভীর নিম্নচাপের জেরে জেলায় দুর্যোগের সম্ভাবনা

হাজি নুরুল জেতার পর মমতার প্রথম ভিজিট সন্দেশখালি, ঘোষণা বসিরহাটে

নন্দীগ্রামে প্রচারে গিয়ে ‘ চোর ‘ স্লোগান শুনলেন শুভেন্দু