প্রথম পাতা খবর দেশে করোনার বাড়বাড়ন্ত, ‘কোভিড-যোদ্ধা’দের জীবনবিমার প্রকল্প বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার

দেশে করোনার বাড়বাড়ন্ত, ‘কোভিড-যোদ্ধা’দের জীবনবিমার প্রকল্প বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার

74 views
A+A-
Reset

ডেস্ক: দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে আড়াই লক্ষ। দৈনিক মৃত্যুর সংখ্যা পেরিয়েছে প্রায় দেড় হাজার। এরই মধ্যে ‘কোভিড-যোদ্ধা’ ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার জীবনবিমার প্রকল্প বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি একটি চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান, গত ২৪ মার্চ প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মেয়াদ শেষ হয়ে গিয়েছে।

গত বছর করোনা সংক্রমণের শুরুতে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ এই বিমার ঘোষণা করেছিলেন। যদি করোনার ডিউটি করতে গিয়ে কোনও স্বাস্থ্যকর্মী প্রাণ হারান, তবে মৃতের পরিবারকে ৫০ লক্ষ টাকা অর্থ সাহায্য করা হবে। প্রথমে ৯০ দিনের জন্য ঘোষণা করলেও পরে তার মেয়াদ বাড়িয়ে একবছর করা হয়।


প্রাথমিক ভাবে ২০২০ সালের ৩০ মার্চ থেকে তিন মাসের জন্য এই বিমার সুবিধা চালু হয়। কিন্তু পরে তার মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ২৪ মার্চ করা হয়।সরকারি সূত্রের খবর, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন, ডাক্তার-নার্স-স্বাস্থ্য কর্মীদের বিমা প্রকল্পের মেয়াদ আর বাড়ানো হচ্ছে না। ২৪ মার্চের আগে কারও মৃত্যু হলে, তাঁর পরিবার বিমার টাকা পাবেন। ২৪ এপ্রিল পর্যন্ত নথি জমা করা যাবে। কেন বিমার মেয়াদ আর বাড়ানো হচ্ছে না, তার কোনও ব্যাখ্যা অবশ্য ওই চিঠিতে নেই।

আরও পড়ুন: রাজ্যজুড়ে বাড়ছে করোনার দাপট, মঙ্গলবার থেকে রাজ্যের সব স্কুল বন্ধ


দেশের করোনা সংক্রমণ যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে তখন দেশের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনৈতিক সমাবেশ করতে ব্যস্ত। অথচ দেশের কঠিন পরিস্থিতিতে যারা সামনে থেকে লড়াই করছে তাদের সুরক্ষার কোনো ব্যবস্থা নেই। কেন্দ্রের এহেন সিদ্ধান্তে সরব হয়েছে রাজনৈতিকমহল।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.