কেন্দ্রীয় সরকারের কাছ থেকে গম মিলছে না, সাধারণ মানুষের পাশে দাঁড়াল রাজ্য

রেশন গ্রাহকদের দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে গম মিলছে না। রাজ্য প্রকল্পে প্রায় সওয়া তিন কোটি রেশন গ্রাহককে গমের বদলে চাল দিতে গিয়ে খরচ বেড়েছে সরকারে। এই গমের জোগান কমে যাওয়ায় খোলাবাজারে আটার দামও বেড়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে দাঁড়াল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

ফলন মার খাওয়ার জেরেই গমের মজুত ভাণ্ডারে টান পড়েছে। সেকারণে রপ্তানি নিয়ন্ত্রণের পাশাপাশি দেশে সরবরাহ ছাঁটাই করেছে করেছে কেন্দ্র। গমের জোগান বন্ধ হওয়ায় রেশন গ্রাহকরা ক্ষুব্ধ। খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, পরিবহণ খরচ সহ প্রতি কেজি গমের খরচ পড়ে ২৫ টাকার আশপাশে। সেখানে চাল কিনতে বেশি খরচ হচ্ছে। খোলাবাজার থেকে চাল কেনার জন্য খাদ্যদপ্তর টেন্ডার ডেকেছিল। বিভিন্ন জেলার টেন্ডারে সর্বনিম্ন যে দাম উঠেছে, তা সব জায়গাতেই ২৫ টাকার বেশি। কয়েকটি জেলায় তো দাম ২৯ টাকা ছাড়িয়েছে। সেখানে চাল কিনতে বেশি খরচ হচ্ছে। এই পরিস্থিতিতে বাংলার মুখ্যমন্ত্রীর নির্দেশ সাধারণ মানুষ যেন খাবার নিয়ে কষ্ট না পান। কেন্দ্র বন্ধ করলেও মানুষের মুখে খাবার তুলে দেবে রাজ্য।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানিয়েছেন, গম না পাওয়ায় গ্রাহকরা ডিলারদের কাছে বিক্ষোভ দেখাচ্ছেন। অন্যদিকে, খোলাবাজার থেকে আটা কিনতে গিয়েও পকেটে টান পড়ছে মানুষের। আগে সাধারণ আটার দাম খুচরো বাজারে কেজিতে ৩০ টাকার আশপাশে ছিল। তা এখন ৩৩-৩৪ টাকায় ঘোরাফেরা করছে।

আরও পড়ুন :

২০২৪-এ বিজেপি আসবে না, আত্মবিশ্বাসী মুখ্যমন্ত্রীর

নতুন চিন্তা-ভাবনা আনতে চাই’, কোচের দায়িত্ব নিয়ে জানালেন লক্ষ্মী

বৃহস্পতিবার ক্যাবিনেট বৈঠক ঘিরে জল্পনা তুঙ্গে, কি পার্থকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন মুখ্যমন্ত্রী!

কার্গিল বিজয় দিবসের আজ ২৩ বছর পার

চিরঘুমে পদ্মশ্রী প্রাপ্ত জনদরদী চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়

Related posts

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ