বন্যা পরিস্থিতি জেলায় জেলায়, বুধবার আকাশপথে পরিদর্শনে মুখ্যমন্ত্রী

ডেস্ক: প্রবল বৃষ্টি ও বিভিন্ন বাঁধ  থেকে জল ছাড়ায় রাজ্যে হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলিতে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। নদীর বাঁধ ভেঙে বহু এলাকায় জলের তলায় চলে গিয়েছে। বানভাসি এলাকা পরিদর্শনে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার হাওড়া, হুগলির একাধিক প্লাবিত এলাকা ঘুরে দেখবেন মুখ্যমন্ত্রী। বেশ কিছু জায়গা জলমগ্ন। সেখানে নিত্যদিনের কাজকর্ম করাই দুরূহ হয়ে উঠেছে। এখনও অনেকে ত্রাণশিবিরে দিন কাটাচ্ছেন। বিভিন্ন জায়গায় চলছে উদ্ধারকার্য। এই পরিস্থিতিতেই আগামীকাল বুধবার রাজ্যের প্লাবিত এলাকা পরিদর্শনে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্। হেলিকপ্টারে যাওয়ার কথা তাঁর। জেলা প্রশাসনের সঙ্গে জরুরি বৈঠকের সম্ভাবনাও রয়েছে।


সূত্রের খবর, হেলিকপ্টারে করে দক্ষিণবঙ্গে বেশ কয়েকটি প্লাবিত এলাকা পরিদর্শন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আকাশপথে হাওড়া জেলার উদয়নারায়নপুর ও আমতা, হুগলির গোঘাট, খানাকুল ১ ও ২ নম্বর ব্লক এলাকা পরিদর্শন করবেন তিনি।  এর আগে সোমবার সকাল থেকে মুখ্যমন্ত্রীর নির্দেশে বায়ুসেনার হেলিকপ্টারে করে প্লাবিত এলাকার বাসিন্দাদের উদ্ধারকাজের ব্যবস্থা করেন দিলীপ যাদব। তিনি জানান, জলের স্রোত এতটাই বেশি যে স্পিডবোটে উদ্ধারকাজ চালানো কার্যত অসম্ভব ছিল। তাই বায়ুসেনার কপ্টারকে কাজে লাগাতে হয়েছে।

আরও পড়ুন: ‘বিরোধীরা সংসদকে অপমান করেছেন এটি দেশের অপমান, গণতন্ত্রের অপমান’, কটাক্ষ মোদীর


গত দুদিন ধরে জলের তলায় ঘাটাল-চন্দ্রকোনা রাজ্য সড়ক। অধিকাংশ জায়গায় পানীয় জলের সঙ্কট চরমে। আজ ঘাটালের বন্যা পরিস্থিতি ঘুরে দেখলেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। ঘাটালের নদীগুলির জলস্তর আগের তুলনায় কিছুটা কমেছে,বর্তমানে বিপদসীমার নিচেই রয়েছে নদীগুলির জলস্তর। অন্যদিকে, কয়েক দিনের ভারী বর্ষণ ও ডিভিসি থেকে জল ছাড়ার কারণে জল বাড়ছে ভাগীরথী নদীতে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কালনার নদীর দুই পাড়ের ভাঙনও। 


সূত্রের খবর, দুর্গতদের যাতে ত্রাণের কোনও অভাব না হয়, তার ব্যবস্থা করতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন তিনি। যে সমস্ত জেলায় মৃত্যুর ঘটনা ঘটেছে, আর্থিক সাহায্য দেওয়ার জন্য মৃতদের তালিকাও তৈরি করার নির্দেশ দেন। মুখ্যমন্ত্রী নিজে পরিস্থিতির উপর নজর রেখেছেন। নবান্নের কন্ট্রোল রুম থেকে প্রতিটি বিষয়ে খবর রাখছেন সেচ, ত্রাণ, বিপর্যয় দপ্তরের কর্তারা। 

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়