প্রথম পাতা খবর অধ্যক্ষ পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করল কলেজ সার্ভিস কমিশন

অধ্যক্ষ পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করল কলেজ সার্ভিস কমিশন

67 views
A+A-
Reset

কলেজে অধ্যক্ষ নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করল কলেজ সার্ভিস কমিশন। যে সব কলেজে অধ্যক্ষ পদ শূন্য সেখানে ফের নিয়োগ প্রক্রিয়া শুরু করল কলেজ সার্ভিস কমিশন। মঙ্গলবার থেকে আবেদনপত্র নেওয়া শুরু হয়েছে। কমিশন জানিয়েছে, ১০ জুন পর্যন্ত আবেদন করা যাবে।

গতবছর এই প্রক্রিয়া শুরু হয়। ১১১টি কলেজের অধ্যক্ষ পদ শূন্য ছিল। তাতে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল। আবেদন জমা পড়েছিল ১৫০ টি। ৮৮ জনকে নিয়োগের যোগ্য প্রার্থী হিসাবে বেছে নেওয়া হয়। কলেজে অধ্যক্ষ পদে নিয়োগ প্রক্রিয়ায় ৮০ জনের প্যানেল তৈরি করে কমিশন। এরপরও অধ্যক্ষহীন থেকে যায় ৩১ টি ডিগ্রি কলেজ।

আবেদনের যোগ্যতামান কী? 

ফের অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে কমিশন। গত ছয় বছরে ৩২৫ জন অধ্যক্ষকে নিয়োগ করেছে কলেজ সার্ভিস কমিশন। এখন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স ৬৫ বছর। আগে যা ছিল ৬০। রাজ্যের মুখ্যমন্ত্রী দুই ধাপে অবসরের সময়সীমা বাড়িয়েছেন। কমিশন জানিয়েছে, রাজ্যে আর কোনও কলেজ অধ্যক্ষহীন থাকবে না।

৪০-৫৫ বছর বয়সীরা যোগ্যতা অনুসারে কলেজ অধ্যক্ষ পদে আবেদন করতে পারবেন। জেনারেল ক্যাটেগরিতে আবেদন ফি ৫ হাজার টাকা।

অধ্যক্ষ পদে আবেদনের যোগ্যতা যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তরে কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর, পিএইচডি ডিগ্রি, অ্যাসোসিয়েট প্রোফেসর অথবা প্রোফেসর পদে অন্তত ১৫ বছর পড়ানোর অভিজ্ঞতা। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.