করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিতবে দেশ, দৃঢ় প্রত্যয় প্রধানমন্ত্রী

ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিতবে দেশ, দৃঢ় প্রত্যয় প্রধানমন্ত্রীর। আজ বিজেপি সরকারের কেন্দ্রে ক্ষমতায় আসার সাত বছর পূর্তির দিনে মন কি  বাত-এর ৭৭ তম পর্বে ভাষণ প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানের শুরুতেই তাউটে ও ইয়াসের ব্যাপক ক্ষয়ক্ষতি নিয়ে দুঃখপ্রকাশ করেছেন। এই বিপর্যয়ে যাঁরা প্রাণ হারিয়েছেন, তার পরিজনদের প্রতি সমবেদনা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী। এই বিপর্যয়ের সময়ে মানুষের নিরাপত্তা সুরক্ষিত করা ও সময় থাকতে উদ্ধারের ক্ষেত্রে যুদ্ধকালীন ভিত্তিতে যারা কাজ করেছে, সেই বাহিনীগুলির প্রশংসা করেছেন। 


করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে থাকা একাধিক ব্যক্তিত্ত্বের সঙ্গে এদিন সরাসরি কথা বলেছেন প্রধানমন্ত্রী। দেশের স্বার্থে কঠিন লড়াইয়ে অগ্রমী ভূমিকা নেওয়ায় সমাজের নানা স্তরের সেই কীর্তিমানদের কুর্নিশ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মহামারী মোকাবিলায় সর্বশক্তি দিয়ে লড়াই করছে দেশ, এদিন মন কি বাত অনুষ্ঠানে এমনই বলেছেন নরেন্দ্র মোদী।


তিনি এদিন বলেন, ‘‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিতবে দেশ। পুরো শক্তি দিয়ে করোনার মোকাবিলা করা হচ্ছে। অতিমারীতে কেন্দ্র-রাজ্য একসঙ্গে লড়ছে। কঠিন এই লড়াইয়ে গোটা দেশ আজ ঐক্যবদ্ধ।’’


প্রধানমন্ত্রী বলেছেন, এই বিপর্যয়ের সময়ে ঘূর্ণিঝড় বিধ্বস্ত রাজ্যগুলি সাহসের সঙ্গে ধৈর্য্য ও শৃঙ্খলা বজায় রেখে পরিস্থিতির মোকাবিলা করেছে। উদ্ধার ও ত্রাণের কাজে যাঁরা অংশ নিয়েছেন, তাঁদের অবদানের কথা উল্লেখ করছি, তাঁদের কুর্ণিশ জানাচ্ছি। এই বিপযর্য়ে যাঁরা প্রিয়জনদের হারিয়েছেন, তাঁদের প্রতি আমার সমবেদনা। যাঁরা ক্ষয়ক্ষতির মুখে পড়েছেন, তাঁদের পাশে আমরা রয়েছি। 


প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের চাহিদা বেড়েছে। অক্সিজেনের ঘাটতি মেটানোই কঠিন চ্যালেঞ্জ ছিল। চাহিদা মেটাতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। নতুন অক্সিজেন প্ল্যান্ট তৈরির কাজ চলছে। অক্সিজেন দেশের কোনায় কোনায় পৌঁছে দিতে পাশে রেল। অক্সিজেন এক্সপ্রেস চালু করেছে রেল।

Related posts

পাশের হার ৯০ শতাংশ, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের চেয়ে বেশি ভোট পড়েছে অসম ও গোয়ায়

আজ পঁচিশে বৈশাখ, রবীন্দ্রজয়ন্তী উদ্‌যাপন