জিটিএ-তে দুর্নীতির অভিযোগে সরব হলেন রাজ্যপাল 

ডেস্ক: এক সপ্তাহের উত্তরবঙ্গ সফর শেষে সোমবার কলকাতায় ফিরছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। ফেরার আগে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সেখানেই গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA)-এর বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ করেন। GTA-র বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ তুললেন তিনি। দিলেন ক্যাগকে(CAG) দিয়ে তদন্তের হুঁশিয়ারি। পাশাপাশি তাঁর আরও অভিযোগ, জিটিএ যে উদ্দেশে তৈরি হয়েছিল, তা পূরণ হয়নি। বছরের পর বছর ধরে পাহাড়বাসীর কোনও উন্নয়ন করে জিটিএ।


তাঁর বক্তব্য, জিটিএ এলাকায় যে বিপুল পরিমাণ অর্থ খরচ হচ্ছে, তার অডিট হওয়া বাঞ্ছনীয়। বহুক্ষেত্রেই দুর্নীতির অভিযোগ উঠছে। তাঁর স্পষ্ট বক্তব্য, উত্তরবঙ্গে সেভাবে উন্নয়নের কাজ হয়নি। এক্ষেত্রে আরও একটি বিষয় উল্লেখ্য, পাহাড়ে যে বোর্ডগুলি কাজ করছে, সেগুলি কোনওটাই নির্বাচিত নয়। দীর্ঘদিন ধরে নির্বাচন হচ্ছে না। জিটিএ গঠিত হয়নি নতুন করে। পঞ্চায়েত, পুরসভার নির্বাচনও এখনও হয়নি। সর্বত্রই রাজ্য সরকারের মনোনীত বোর্ড কাজ করছে। সরকারি অর্থ নিয়ে খরচের ক্ষেত্রে অডিটের দাবি তুলেছেন রাজ্যপাল।


এক্ষেত্রে GTA ও রাজ্য সরকারকেই নিশানা করেন তিনি। রাজ্যপালের এই সাতদিনের উত্তরবঙ্গ সফরে বহু রাজনৈতিক দলের প্রতিনিধি, বিভিন্ন সংগঠন তাঁর সঙ্গে দেখা করেছে।
তবে উল্লেখযোগ্য ভাবে রাজ্যপালের সঙ্গে একবারের জন্যও সাক্ষাৎ করেনি তৃণমূল, গোর্খা জনমুক্তি মোর্চার কোনও প্রতিনিধি। এমনকি রাজ্যের সাংবিধানিক প্রধানকে কার্যত এড়িয়ে গিয়েছেন প্রশাসনের শীর্ষ কর্তারাও।


তাঁর এই বক্তব্যকে সমর্থন করেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এদিন শিলিগুড়ির কার্যালয় বৈঠকের পর তিনি বলেন, ”এই দাবি যুক্তিপূর্ণ। অবশ্যই জিটিএ-র অডিট হওয়া উচিত। কেন্দ্রীয় সরকার প্রতি বছর উন্নয়নের জন্য টাকা পাঠায়। কিন্তু রাজ্য সরকারের কর্মী, আধিকারিকরা তা নয়ছয় করেন আর উন্নয়নের কাজ হয় না কিছুই।”

আরও পড়ুন: টিকা চেয়ে শ্রীরাম ইনস্টিটিউটকে ইমেল দেবাঞ্জনের, পুলিশের জেরায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য


জিটিএ-র কোষাগার নিয়ে রাজ্যপালের এই দুর্নীতির অভিযোগ মানতে নারাজ প্রাক্তন চেয়ারম্যান তথা মোর্চা নেতা অনীত থাপা। তাঁর দাবি, ”প্রতি বছর অডিট হয়েছে। পাহাড়ে অনেক উন্নয়নের কাজ করেছি আমরা। উনি অডিট করাতে চাইলে করান, আমাদের কোনও অসুবিধা নেই। সব হিসেব পেয়ে যাবেন।” 


 জিটিএ-তে কোটি কোটি টাকার দুর্নীতির যে অভিযোগ তুলেছেন রাজ্যপাল, তার কঠোর প্রতিবাদ করেছে তৃণমূল। তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষের বক্তব্য, “অসাংবিধানিক কথা বলছেন। তদন্তের আগে কীভাবে বলছেন দুর্নীতি হচ্ছে? অডিট তো হচ্ছে। প্রত্যেক বছরই হচ্ছে। পাহাড়ে রাস্তা- শিক্ষা-স্বাস্থ্যে উন্নয়ন হয়েছে। তিনি তা চোখে দেখতে পারছেন না। রাজ্যপালের উত্তরবঙ্গ সফরের উদ্দেশ্যই হল রাজ্য সরকারকে ছোট করা। পাহাড়ের মানুষকে অসম্মান করলেন রাজ্যপাল।”

Related posts

স্বাভাবিকের থেকে নীচে তাপমাত্রা! রবিতেও বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল

মা, স্ত্রী, সন্তান-সহ ৫ জনকে খুন করে উত্তরপ্রদেশে আত্মঘাতী এক ব্যক্তি