প্রথম পাতা খবর ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের পুর্নবাসনের ব্যবস্থা রাজ্য সরকারকেই করতে হবে: হাইকোর্ট

ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের পুর্নবাসনের ব্যবস্থা রাজ্য সরকারকেই করতে হবে: হাইকোর্ট

94 views
A+A-
Reset

কলকাতা : ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের পুর্নবাসনের ব্যবস্থা রাজ্য সরকারকেই করতে হবে। মঙ্গলবার বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা টিব্রেবালের দায়ের করা এক মামলার শুনানিতে এমনটা জানিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সঙ্গে এই সংক্রান্ত অভিযোগ দায়েরের জন্য রাজ্য সরকার কী পদক্ষেপ করেছে তাও জানতে চেয়েছে আদালত। 

নির্বাচন পরবর্তী হিংসা মামলায় মন্তব্য প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এ দিন বলেন, “কেউ ক্ষতিগ্রস্থ হয়ে থাকলে পুর্নবাসন রাজ্যকেই দিতে হবে। রাজ্যের দায়িত্ব এটা।”রাজ্যে ভোট পরবর্তী হিংসায় কয়েক হাজার মানুষ ঘরছাড়া বলে দাবি বিজেপির।


সেই মামলার শুনানিতে মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চ জানায়, ‘রাজ্যে রাজনৈতিক হিংসায় ঘরছাড়াদের পুনর্বাসন দেওয়ার দায়িত্ব রাজ্য সরকারের। কেউ ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে তাকে পুনর্বাসন দিতে হবে সরকারকেই।’

আরও পড়ুন: এবার শীর্ষ আদালতেও ক্যাভিয়েট দাখিল করল সিবিআই


এই প্রসঙ্গেই বিচারপতি উল্লেখ করেন, যারা আক্রান্ত তাদের পুনর্বাসন রাজ্যের দায়িত্ব। তবে ঘর ছাড়াদের পুলিশ কীভাবে বাড়ি পোঁছে দেবে সেই প্রশ্ন তোলেন বিচারপতি হরিশ ট্যান্ডন। তাঁর প্রশ্ন, “কী প্রমাণ আছে যে এরা নির্যাতিত এবং পুলিশের সাহায্য নিয়ে লকডাউনে ঘরে ফেরার সুযোগ খুঁজছেন?”


আদালতের তরফে প্রশ্ন করা হয়েছে, রাজ্যে রাজনৈতিক হিংসার ঘটনা সরাসরি নথিভুক্ত করার রাজ্য সরকার কোনও ব্যবস্থা করেছে কি? এজন্য কি কোনও ই-মেল আইডি প্রকাশ করা হয়েছে? করা হয়ে থাকলে সেখানে কত অভিযোগ জমা পড়েছে? আগামী শুনানিতে তা রাজ্য সরকারকে জানাতে বলেছে আদালত। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.