করোনায় মৃত্যু হলে ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ দেবে রাজ্য, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

ডেস্ক: করোনাতে মৃত্যু হলে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না সেই সংক্রান্ত মামলাতে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছিল কেন্দ্রীয় সরকার। সেই সংক্রান্ত একটি মামলাতে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা বলল কেন্দ্রীয় সরকার। করোনা আক্রান্ত হয়ে যাদের মৃত্যু হয়েছে, এবং আগামী সময় যাদের মৃত্যু হবে, তাঁদের পরিবারকে ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ দেওয়া হবে। তবে সেই ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। করোনা সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন বুধবার শীর্ষ আদালতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 


অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে করোনাতে বাড়ির রোজগেরে মূল সদস্যের মৃত্যু হয়েছে। একেবারে পথে এসে বসেছে পরিবার। সেক্ষেত্রে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না। সেই সংক্রান্ত মামলা দায়ের হয়। সেই সংক্রান্ত মামলার শুনানি হয়। আর তাতে এই টাকা ক্ষতিপূরণ হিসাবে দেওয়ার কথা জানায়।

তবে এই টাকা State Disaster Relief Fund এর মাধ্যমে সমস্ত রাজ্যকে দিতে হবে।
করোনায় মৃতদের পরিবার অথবা নিকট আত্মীয়কে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে বলে কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানিয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপন কর্তৃপক্ষ এই ক্ষতিপূরণ দেবে বলেও কেন্দ্র সুপারিশ করেছে। স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড থেকে এই ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে বলেও কেন্দ্রীয় সরকার জানিয়েছে।

আরও পড়ুন: আমেরিকা সফরে রওনা দিলেন মোদী, বাইডেনের সঙ্গে সাক্ষাৎ সহ তিন দিন ঠাসা কর্মসূচি

 তবে এই টাকা পাওয়ার জন্যে পরিবারের সদস্য যে করোনার কারনেই মৃত্যু হয়েছে সেই বিষয়টিকে প্রমাণ করতে হবে। তবে এক্ষেত্রে হসপিটাল কিংবা ডাক্তার যদি ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ করোনা লিখে দেয় তাহলে সেটিকেই চূড়ান্ত হিসাবে ধরে নেওয়া হবে। জেলা প্রশাসনের মাধ্যমে এই ক্ষতিপূরণের টাকা পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২