পেগাসাস তদন্তে কমিটি গঠনের প্রস্তাব সুপ্রিম কোর্টের

ডেস্ক:  পেগাসাস কাণ্ডে তদন্ত করতে এ বার বিশেষ কমিটি গঠন করবে সুপ্রিম কোর্ট । বৃহস্পতিবার সকালে পেগাসাস মামলার শুনানিতে প্রধান বিচারপতি এনভি রমন এই নির্দেশই দেন। আগামী সপ্তাহেই এই কমিটি সংক্রান্ত যাবতীয় নির্দেশ দেওয়া হবে বলে জানানো হয়েছে শীর্ষ আদালতের তরফে। তবে কমিটির সদস্যদের নিয়ে আপত্তি তুলে বিপক্ষের আইনজীবীরা বেঁকে বসেন। যার ফলে আগামী সপ্তাহেই এ বিষয়ে অন্তর্বর্তী নির্দেশিকাজারি করতে পারে শীর্ষ আদালত। 


কেন্দ্রের ভূমিকায় বারবার ক্ষোভ প্রকাশ করে দিন কয়েক আগেই শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, ‘রায় ঘোষণা ছাড়া আর অন্য কোনও পথ নেই!’ আর এদিন প্রধান বিচারপতি জানান, ‘পেগাসাসকাণ্ডের তদন্তে টেকনিক্যাল বিশেষজ্ঞদের একটি কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও বেশকিছু বিশেষজ্ঞ এই কমিটির সদস্য হওয়া থেকে পিছু হঠেছেন। আগামী সপ্তাহেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।’

আরও পড়ুন: ভ্যাকসিন সার্টিফিকেটের পারস্পরিক স্বীকৃতির মাধ্যমে আন্তর্জাতিক ভ্রমণ সহজ করা উচিত’: মোদী


এদিন সুপ্রিম কোর্ট কার্যত বিরোধীদের দাবিতে শিলমোহর দিয়ে পেগাসাস ইস্যুতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের কথা বলেছে। এর আগে ভারতের বিভিন্ন ব্যক্তিত্বের ফোনে আড়িপাতা হচ্ছিল বলে যে অভিযোগ ওঠে পেগাসাস সফ্টওয়্যার ঘিরে তাতে কার্যত কেন্দ্রকে কাঠগড়ায় দাঁড় করানো হয়। সেই জায়গা থেকে কেন্দ্রের তরফে বারবার জানানো হয়েছে যে এই কাণ্ডের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। কার্যত বাদল অধিবেশনে এই পেগাসাস আড়িপাতা কাণ্ড ঘিরে রীতিমতো হইচই শুরু হয়। সেই জায়গা থেকে প্রবল তোলপাড় দেখা যায় ভারতীয় রাজনীতিতে। বাদল অধিবেশন শুরু আগে কার্যত এই পেগাসাস মামলা নিয়ে উত্তাল হয়ে ওঠে সংসদের দুই কক্ষ।

Related posts

প্রমাণ ছাড়াই ‘চুরি’র অভিযোগ, এ বার মানহানির মামলা করবেন মুখ্যমন্ত্রী

সুপ্রিম কোর্টে জামিন পেলেন তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার