শিশুদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে মস্তিষ্কের বিকাশের জন্য এক বিশেষ উদ্যোগ নিল টেকনো ইন্ডিয়া গ্রুপ

ডেস্ক: করোনার আবহে দীর্ঘ দিন ধরে শিশু, কিশোর ও তরুণরা গৃহবন্দি হয়ে গিয়েছে৷ ঘরের চার দেওয়ালের মধ্যেই কাটছে তাদের দিনযাপন৷ এখন ছাত্র-ছাত্রীদের কাছে একমাত্র ভরসা হয়ে উঠেছে অনলাইন পড়াশোনাই। এর ফলে বাইরের জগৎ থেকে তারা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দেখা দিচ্ছে মানসিক অবসাদ ও। তাই শিশুদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে তাদের মস্তিষ্কের বিকাশের জন্য এক বিশেষ উদ্যোগ নিয়েছে টেকনো ইন্ডিয়া গ্রুপ।টেকনো ইন্ডিয়া গ্রুপের ফাউন্ডার হলেন ডক্টর গৌতম রায় চৌধুরী। ‘মনোসিজ’ নামক এক বিশেষ কর্মসূচির উদ্যোগ নিয়েছে এই সংস্থা। যেখানে এই সংকটময় পরিস্থিতিতে বাচ্চাদের ভবিষ্যতে এগিয়ে যাওয়ার পথ এবং তাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখার উপায় জানানো হবে সাধারণ মানুষকে।

প্রফেসর মানসী রায়চৌধুরী প্রথম শুরু করেন এই কর্মসূচিটি। তিনি মনে প্রাণে বিশ্বাস করেন যে প্রতিটি নতুন চ্যালেঞ্জ এবং উদ্বোধনী ধারণার সফলতা তখনই হয়,যখন সকলে মিলে একত্রিত হয়ে সেটিকে পরিপূর্ণ করে তোলার চেষ্টা করে। মনোসিজের কর্মসূচী হল, সমাজের যে কোনো বয়সের মানুষের মানসিক সমস্যার সমাধান করার চেষ্টা করা এবং শিশু বিকাশের উদ্যোগ নেওয়া। এছাড়াও এখানে স্কিল ডেভলপমেন্ট থেকে শুরু করে মানসিক বিকাশ, বাচ্চাদের একাগ্রতা বাড়ানো ও জীবনে এগিয়ে যাওয়ার জন্য সব রসদই উপস্হিত থাকবে। ইতিমধ্যেই টেকনোর এই উদ্যোগটি সকলের প্রশংসা কুড়িয়েছে।


বেশ কিছু দিন আগেই এই কর্মসূচি অনলাইন পরিষেবা চালু করা হয়েছিল। কিন্তু এবার শুরু হল অফলাইন পরিষেবাও। টেকনো ইন্ডিয়া নিজস্ব ক্যাম্পাসে এই অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার কো ফাউন্ডার প্রফেসর মানসী রায় চৌধুরী এবং বিশিষ্ট চিকিৎসক কুনাল সরকার ও অস্ট্রেলিয়ার কনস্যুলেট জেনারেল রোয়ান আইন্সওয়ার্থ এবং নন্দিতা পালচৌধুরী।

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২