প্রথম পাতা খবর পাঁচ বছর পর্যন্ত বাড়ছে সিবিআই-ইডির আধিকারিকের মেয়াদ

পাঁচ বছর পর্যন্ত বাড়ছে সিবিআই-ইডির আধিকারিকের মেয়াদ

74 views
A+A-
Reset

ডেস্ক: দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার শীর্ষকর্তার কার্যকালের মেয়াদ বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেটে দুই আধিকারিককেরই মেয়দ বাড়ানো হচ্ছে।  রবিবার এক অধ্যাদেশ জারি করে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।
নয়া নিয়ম অনুযায়ী দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থারই কর্তাদের কাজের মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর করা যাবে। দীর্ঘদিন সিবিআই এবং ইডির আধিকারিকদের সর্বোচ্চ পদে কাজের মেয়াদ ছিল দুই বছর। এবার তা বেড়ে হতে চলেছে তিন বছর। ২ বছর শেষ হওয়ার পর কোনও অধিকার্তার মেয়াদ এক বছর করে বাড়ানো হবে। এমনটাই বলা হয়েছে।


রবিবার কেন্দ্রের তরফে জারি করা ওই অধ্যাদশে বলা হয়েছে, সিবিআই (CBI) এবং ইডির (ED) আধিকারিকদের নির্ধারিত দু’বছরের মেয়াদ শেষে তা আরও একবছর করে তিনবার বাড়ানো যেতে পারে। তবে, ওই দুই তদন্তকারী সংস্থার শীর্ষপদে কেউ পাঁচ বছর পূরণ করে ফেললে আর তা বাড়ানো যাবে না। ওই অধ্যাদেশে বলা হয়েছে, একমাত্র জনস্বার্থে ইডি এবং সিবিআইয়ের শীর্ষ আধিকারিকদের মেয়াদ বাড়ানো যেতে পারে। কেন কারণ বাড়ানো হল, তাও লিখিতভাবে জানাতে হবে।

আরও পড়ুন: ভোটমুখী ত্রিপুরাবাসীর জন্য বড়সড় উপহার মোদীর


অধ্যাদেশে বলা হয়েছে, মেয়াদ ২ বছর শেষ হওয়ার পর কোনও অধিকার্তার মেয়াদ এক বছর করে ৫ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সই করেছেন অধ্যাদেশে। কেন্দ্রের নয়া এই সিদ্ধান্ত ঘিরেই শুরু হয়েছে তরজা। যদিও তৃণমূলের এহেন দাবি উড়িয়ে দিচ্ছে বিজেপি। তাঁদের দাবি, কেন্দ্রীয় সরকার কখনই সিবিআই কিঙ্গা ইডিকে নিয়ন্ত্রণ করে না। আইন আইনের মতো চলে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, সমাজ বদলাচ্ছে, বদলাচ্ছে অপরাধের ধরণ। ইডি এবং সিবিআইয়ের উপর চাপ বাড়ছে তদন্তের। আর তদন্তের স্বার্থে বদলটা খুবই প্রয়োজন বলে মনে করা হয়েছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.