‘যারা ধর্মকে আদর্শ বানিয়ে রাজত্ব স্থাপন করে, তারা কখনও বেশিদিন টেকে না’, তালিবানকে কড়া বার্তা মোদীর

ডেস্ক: হিংস্রতা দিয়ে স্থাপিত শাসন কখনও বেশিদিন টেকে না। সোমনাথ মন্দিরে একাধিক প্রকল্পের শিলান্যাসের অনুষ্ঠানে গিয়ে মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আফগানিস্তানে তালিবানি সন্ত্রাসের আবহে মোদির এই মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। তালিবান মুলুকে দখল কায়েম করার পরেই কার্যত তাণ্ডব শুরু করে দিয়েছে তালিবানরা। মুখে শান্তির কথা বললেও কাজের ক্ষেত্রে যথেষ্ট অনমনীয়তা দেখিয়ে চলেছে তারা আফগানিস্তানের বুকে। শান্তিকামী মুখোশের আড়ালে বেরিয়ে পড়ছে নির্মম মুখ। 


তালিবানদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, “যারা ধর্মকে আদর্শ বানিয়ে রাজত্ব স্থাপন করে, তারা কিছু সময় অবধি আধিপত্য দেখালেও তারা কখনওই চিরস্থায়ী হয় না। কারণ মানবতাকে চিরকালের জন্য ধামাচাপা দেওয়া সম্ভব নয়।”


প্রধানমন্ত্রী আরও বলেন, “সোমনাথ মন্দিরে বারবার হামলা হয়েছে। মূর্তি ভাঙা হয়েছে। অস্তিত্ব মুখে দেওয়ার চেষ্টা হয়েছে। কিন্তু বারবারই সোমনাথ মন্দির নিজের স্বমহিমায় ফিরে এসেছে। সেটাই আমাদের উদ্বুদ্ধ করে।”ধর্মের নামে রাজত্ব স্থাপন বা চিরস্থায়ী সরকার গঠন সম্ভব নয়, এ কথা উল্লেখ করে নমে বলেন, “যে সব ক্ষমতা কেবল ধ্বংসই চায় বা যারা সন্ত্রাসবাদের সাহায্যে সরকার গঠন করে, তারা কিছু সময় শাসন করলেও তাদের অস্তিত্ব কখনওই স্থায়ী হয় না। কারণ মানবতাকে কখনওই ধামাচাপা দেওয়া যায় না।”

আরও পড়ুন: হাইকোর্টে সবুজ সঙ্কেত মিলতেই তৎপর CBI, ২৪ ঘণ্টার মধ্যেই গঠিত ৪টি বিশেষ দল


প্রসঙ্গত, আফগানিস্তান ইস্যু নিয়ে এখনও পুরোপুরি অবস্থান ঠিক করে উঠতে পারেনি ভারত সরকার। ইতিমধ্যেই নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রীগোষ্ঠীকে নিয়ে একাধিক বৈঠক করে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মনে করা হচ্ছে, তালিবান সম্পর্কে এবার আর আগের মতো কড়া অবস্থান নেবে না ভারত। ওই বৈঠকেই নাকি প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আপাতত ভারতের প্রথম লক্ষ্য এদেশের নাগরিকদের ফিরিয়ে আনা।

Related posts

মোদীর হাতে তুলে দেওয়া হল রবীন্দ্রনাথের উলটো ছবি, পাল্টা খোঁচা তৃণমূলের

স্বাভাবিকের থেকে নীচে তাপমাত্রা! রবিতেও বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল