এনআইএ-র অপব্যবহারের অভিযোগে কমিশনে, তৃণমূলের প্রতিনিধি দল যাচ্ছে ভূপতিনগরেও

কলকাতা: পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে এনআইএ-র ভূমিকা নিয়ে ‘অতিসক্রিয়তা’র অভিযোগ তুলে নির্বাচন কমিশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। পাশাপাশি, রবিবার ভূপতিনগর যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল।

জাতীয় তদন্তকারী সংস্থার অপব্যবহার নিয়ে ১০ জনের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের আর্জি জানিয়ে চিঠি দিয়েছে বলে তৃণমূল সূত্রে খবর। পাশাপাশি, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ভূপতিনগরে তৃণমূলের প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং কুণাল ঘোষ তাঁর নির্দেশে রবিবার ভূপতিনগর যাবেন।

ঘটনায় প্রকাশ, শনিবার তল্লাশি চালাতে গিয়ে হামলার মুখে পড়তে হয় কেন্দ্রীয় সংস্থাকে। সেই ঘটনায় ২ জন অফিসার আহত হয়েছেন বলে অভিযোগ। শনিবার ভোরে অভিযুক্তদের সন্ধানে গ্রামে ঢুকেছিলেন এনআইএ অফিসাররা। তাঁদের সঙ্গে ছিল কেন্দ্রীয় বাহিনীও। সেই সময়ই তাঁদের তল্লাশিতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ।

এনআইএ সূত্রের খবর, পূর্ব মেদিনীপুর জেলার ভূপতিনগরে তৃণমূল নেতা বলাই মাইতিকে আটক করে মনোব্রত জানার বাড়িতে যখন এনআইএ আধিকারিকরা পৌঁছন, তখন হঠাৎ করে গ্রাম থেকে মহিলা এবং পুরুষ মিলিয়ে কয়েক’শ লোক এনআইএ-র গাড়ি আটকে বিক্ষোভ শুরু করে। তারপর কেন্দ্রীয় বাহিনী ভিড় সরাতে গেলে ধস্তাধস্তি হয়।

ভূপতিনগরে এনআইএ-র উপর এই হামলা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার উত্তরবঙ্গের সভা থেকে কেন্দ্রীয় এজেন্সির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী। নির্বাচনী প্রচারে জনসভা করার সময় তৃণমূ্ল নেত্রী আক্রমণ শানিয়ে বলেন, “মধ্যরাতে কেন অভিযান? পুলিশকে জানিয়ে এসেছে? মধ্যরাতে গ্রামের মানুষ অচেনা কাউকে দেখলে যা হওয়ার তাই হয়েছে। গ্রামের মহিলারা প্রতিবাদ করবেই। ভোটে বিজেপির হয়ে কাজ করে বিএসএফ। আমরা কিন্তু জানতে পারব কোথায় কী হচ্ছে।”

প্রসঙ্গত, ২০২২ সালে ঘটে যাওয়া একটি বোমা বিস্ফোরণের ঘটনার তদন্তে গিয়েছিলেন এনআইএ আধিকারিকরা। আদালতের নির্দেশে সেই বোমা বিস্ফোরণ কাণ্ডের তদন্ত ভার দেওয়া হয়েছিল এনআইএ-র হাতে। আদালতের নির্দেশ মতোই তাঁরা সেখানে তদন্ত করতে গিয়েছিলেন। তদন্তে গিয়েই হামলার মুখে পড়তে হয় বলে অভিযোগ এনআইএ আধিকারিকদের। অন্য দিকে, তৃণমূল কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, পুলিশকে না জানিয়ে তল্লাশি চালাতে গিয়ে এরকম ঘটনা ঘটেছে। কেন্দ্রীয় সরকার ভোটের মুখে তৃণমূল কর্মীদের হেনস্থা করতেই এজেন্সিকে কাজে লাগাচ্ছে বলে দাবি তাঁদের। সেই কারণেই, এবার কমিশনের দ্বারস্থ হতে চাইছে তৃণমূল কংগ্রেস। আজকেই তৃণমূল।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা