নতুন করে যুদ্ধের দামামা! এবার পোল্যান্ড সীমান্তে উপস্থিত আমেরিকান পেট্রিয়ট

দু-সপ্তাহ পার করেও এখনও পর্যন্ত ইউক্রেনের ওপর গোলাবর্ষণ অব্যাহত রাশিয়ার। যতদিন যাচ্ছে তত আরোও ভয়াবহ আকার ধারন করেছে পরিস্থিতি। অন্যদিকে এদিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, রুশ আক্রমনকে প্রতিহত করতে এবার পোল্যান্ড সীমান্তে তাদের ২টি পেট্রোয়ট মিসাইল মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

ইউএস ইউরোপিয়ান কমান্ডের একজন প্রবক্তা মঙ্গলবার রাতে আমেরিকার এক সংবাদ মাধ্যমে জানান, রাশিয়ার ইউক্রেনের ওপর আক্রমনকে সামনে রেখে, আমেরিকা এবং ন্যাটো যেকোনও ধরনের বিপদকে প্রতিহত করতে খুব শ্রীঘ্রই আমেরিকা, পোল্যান্ড সীমান্তে দুটি পেট্রিয়ট মিসাইল মোতায়েন করছে। মূলত পেট্রিয়ট একটি বায়ুরক্ষা মিসাইল প্রণালী। যাকে, স্বল্প মাত্রার ব্যালেস্টিক মিসাইল তথা উন্নত বিমান আর ক্রুশ মিসাইলকে প্রতিহত করে তাকে ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে।

এদিকে ইউক্রেনের রাষ্ট্রীয় এক সংবাদ সংস্থা সুত্রে খবর, ইউক্রেনে যে সমস্ত বিদেশী নাগরিকেরা, রাশিয়ার বিরুদ্ধে বীরের মতো যুদ্ধে নামার সিদ্ধান্ত নিয়েছেন, তাঁদের ইউক্রেনের নাগরিকত্বের স্বীকৃতি দেওয়া হবে জানান ইউক্রেনের বায়ুসেনার উপমন্ত্রী ইয়েবেন ইয়েনিন।

ইউক্রেনে, রাশিয়ার ধ্বংসলীলাকে সামনে রেখে ইতিমধ্যেই রাশিয়ার ওপর তেল ও গ্যাস সরবরাহে প্রতিবন্ধকতা জারি করেছে আমেরিকা। অন্যদিকে পোল্যান্ডও নিজের সমস্ত মিগ-২৯ ফাইটার জেট ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য দান করেছে। এদিকে, বুধবার কিভ, খারকিভ, সুমি, চেরেনিভেল ও মারিওপল এই পাঁচ শহরে সাময়িক যুদ্ধ বিরতি ঘোষণা করেছে রাশিয়া।

অন্যদিকে, বুধবারই আমেরিকার উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিস, পোল্যান্ড ও রোমানিয়া সফরের উদ্দেশ্য রওনা দিয়েছেন। হোয়াইট হাউস সুত্রে খবর, আগামী ১১ই মার্চ পর্যন্ত সেখানেই থাকবেন কমলা হ্যারিস।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা