চেরনোবিল নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের, পারমানবিক কেন্দ্র থেকে মিলছে না কোনও ডেটা!

চেরনোবিল থেকে কোনও তথ্য বা ডেটা প্রেরণ করা হচ্ছে না রাষ্ট্রসঙ্ঘের পারমানবিক বিদ্যুৎকেন্দ্র সংক্রান্ত নজরদারি সংস্থায়। ফলে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসঙ্ঘ। সংস্থার দাবি, বর্তমানে ইউক্রেনের চেরনোবিল পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে যে সমস্ত কর্মীরা কাজ করছেন তাঁরা রুশ সেনার কঠোর নজরদারিতে রয়েছেন। কারণ গত ২৪ ফেব্রুয়ারি চেরনোবিলের দখল নিয়েছিল রুশ সেনা। এরপর থেকেই চেরনোবিল পারমানবিক বিদ্যুৎকেন্দ্র থেকে কোনও তথ্যই আর পাচ্ছে না রাষ্ট্রসঙ্ঘ।

পারমানবিক বিদ্যুৎ সংক্রান্ত সংস্থার প্রধান রাফাল গ্রোঁসে ইঙ্গিত দিয়েছেন যে চোরনোবিল এনপিপি-তে ইনস্টল করা সুরক্ষা পর্যবেক্ষণ সিস্টেম থেকে ডেটা ট্রান্সমিশন হারিয়ে গিয়েছে। যা অত্যন্ত উদ্বেগজনক।

উল্লেখ্য, এই ধরনের পারমানবিক উপাদানের অপব্যবহারের প্রাথমিক সনাক্তকরণের মাধ্যমে পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ করার লক্ষ্যে কাজ করে IAEA। পাশাপাশি পারমাণবিক উপাদান এবং ক্রিয়াকলাপের ক্ষেত্রে প্রযোজ্য প্রযুক্তিগত ব্যবস্থাগুলিও পর্যবেক্ষণ করে এই সংস্থা।

যেদিন থেকে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর চেরনোবিল পারমানবিক কেন্দ্রের দখল নেওয়ার পর থেকে কোনও তথ্য তারা পাচ্ছে না। উল্লেখ্য, সপ্তাহ দুয়েক আগে চেরনোবিলের দখল নেওয়ার পর ওই পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে প্রায় ২০০ কর্মী আটক হয়ে রয়েছে বলেই সূত্রের খবর। যারা রুশ সেনার কড়া নজরদারিতে রয়েছে, তাঁদের কোনও খবর নেই।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা