এ বার শুয়ে সফর করা যাবে বন্দে ভারত এক্সপ্রেসে, কবে থেকে চালু হচ্ছে

বছর ঘুরলেই আসছে দেশের প্রথম বন্দে ভারত (Vande Bharat) স্লিপার ট্রেন। এক ঊর্ধ্বতন রেলকর্তার মতে, আগামী বছরের মার্চের প্রথম দিকে, ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) থেকে আসতে চলেছে নতুন এই ট্রেন।

আইসিএফ-এর জেনারেল ম্যানেজার বিজি মাল্য জানান, “চলতি আর্থিক বছরেই (২০২৩-২৪) বন্দে ভারত-এর স্লিপার কোচ চালু করা হবে। বর্তমানে ট্রেনটির নির্মাণপর্ব চলছে। এই কাজ শেষ হলেই দেশের প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেনটি ২০২৪-এর মার্চের মধ্যে চালু করা হবে।”

বন্দে ভারত স্লিপার ট্রেনের পাশাপাশি রয়েছে আরও একটি সুখবর। স্লিপার ট্রেনের পাশাপাশি, সাশ্রয়ী মূল্যের ট্রেনের একটি নতুন ক্লাসও তৈরি করছে আইসিএফ। যেটির নাম বন্দে মেট্রো। কর্মকর্তাদের মতে, বন্দে মেট্রো একটি ১২ কোচের ট্রেন যা স্বল্প দূরত্বে চলাচলের জন্য ব্যবহার করা হবে। নতুন এই বন্দে মেট্রো ২০২৪ সালের জানুয়ারির মধ্যে চালু হবে বলে আশা করা হচ্ছে।

ভারতীয় রেলের কাছে এই মুহূর্তে সবচেয়ে গর্বের ট্রেন হল সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। ট্রেনের বিপুল চাহিদা তৈরি হয়েছে যাত্রীদের মধ্যেও। কারণ ট্রেনটি অন্য এক্সপ্রেসের তুলনায় অনেক দ্রুত যাত্রীদেরকে তাঁদের গন্তব্যে পৌঁছে দিচ্ছে। কিন্তু বর্তমান চালু বন্দে ভারত ট্রেনগুলির সমস্তই সিটার কোচ। ফলে দূরত্ব বেশি হলে, অর্থাৎ, রাতের যাত্রার জন্য এই ট্রেনগুলি ততটা কার্যকরী নয়। তবে, এই সমস্যা নতুন স্লিপার সমাধান করবে বলে আশা করা যেতেই পারে।

বলে রাখা ভালো, ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়াদিল্লি রেলওয়ে স্টেশনে দিল্লি ও বারাণসীর মধ্যে প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেছিলেন। তার পর থেকে হাওড়া-সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই ট্রেন চালু করা হয়েছে। এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

Related posts

আজ রাজ্যের ৮ কেন্দ্রে ভোটগ্রহণ, ভাগ্য পরীক্ষা এক ঝাঁক তারকা প্রার্থীর

আজও বৃষ্টির সম্ভাবনা, তবে চলতি সপ্তাহেই আবহাওয়ার ভোলবদল

নুডলস খেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ল ১২ বছরের বালক, হাসপাতালে ভর্তি পরিবারের ৫ জন